স্কুলে এসেছেন প্রতিবন্ধী শিশুরা। ছবি: সংগৃহীত

প্রতি উপজেলায় প্রতিবন্ধী শিশুদের জন্য স্কুল

প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা, ২০০৯ এর আওতায় বর্তমানে দেশের বিভিন্ন জেলায় ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় ও ১১টি স্পেশাল স্কুল ফর চিলড্রেন এর কার্যক্রম চালু রয়েছে।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০১৯, ২০:৪১ আপডেট: ২৫ জুন ২০১৯, ২০:৪১
প্রকাশিত: ২৫ জুন ২০১৯, ২০:৪১ আপডেট: ২৫ জুন ২০১৯, ২০:৪১


স্কুলে এসেছেন প্রতিবন্ধী শিশুরা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কোমলমতি প্রতিবন্ধী শিশুদের জন্য দেশের সব উপজেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ

২৫ জুন, মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আওয়ামী লীগের সাংসদ মাহমুদ উদ সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এমন তথ্য জানান।

তিনি বলেন, ‘দেশের সব উপজেলায় কোমলমতি প্রতিবন্ধী শিশুদের জন্য একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা, ২০০৯ এর আওতায় বর্তমানে দেশের বিভিন্ন জেলায় ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় ও ১১টি স্পেশাল স্কুল ফর চিলড্রেন এর কার্যক্রম চালু রয়েছে।’

তিনি আরও জানান, প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা, ২০০৯ যুগোপযোগী করতে নীতিমালাটি সংশোধনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। এ নীতিমালাকে বিভাজন করে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিক্ষার্থীদের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের কাজ বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

মন্ত্রী বলেন, ‘নীতিমালার আওতায় পর্যায়ক্রমে দেশের প্রতি উপজেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করা সম্ভব হবে।’

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...