পাকিস্তানি কার্টুনিস্টের বানানো কার্টুনের জবাবে পাল্টা কার্টুন বাংলাদেশি কার্টুনিস্টের। ছবি: সংগৃহীত

পাকিস্তানের ব্যঙ্গ করা কার্টুনের জবাব দিলেন বাংলাদেশি কার্টুনিস্ট

কার্টুনে আরও দেখানো হয়েছে, পাকিস্তানের সামনে দাঁড়িয়ে রয়েছে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ। কিন্তু তাদের রুদ্রমূর্তি দেখে আতঙ্কিত চেহারায় দৌড়ে পালাচ্ছে বাকি তিন ম্যাচে পাকিস্তানের তিন প্রতিপক্ষ দেশ।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুন ২০১৯, ১১:০৩ আপডেট: ২৬ জুন ২০১৯, ১১:০৩
প্রকাশিত: ২৬ জুন ২০১৯, ১১:০৩ আপডেট: ২৬ জুন ২০১৯, ১১:০৩


পাকিস্তানি কার্টুনিস্টের বানানো কার্টুনের জবাবে পাল্টা কার্টুন বাংলাদেশি কার্টুনিস্টের। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কাগজে-কলমে এখনো বিশ্বকাপের ১২তম আসরের সেমিফাইনাল খেলার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। সেক্ষেত্রে সরফরাজ আহমেদের দলকে আগামী তিন ম্যাচে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশকে হারাতেই হবে। এই হিসাবকে মাথায় রেখেই একটি কার্টুন ছেপেছে পাকিস্তানি সংবাদমাধ্যম।

‘দ্য নেশন’ নামে পাকিস্তানের ওই জাতীয় দৈনিকটির ছাপানো কার্টুনে দেখা গেছে, হারতে হারতে রীতিমতো কবরে ঢুকে যায় পাকিস্তান। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফের মাথা সোজা করে দাঁড়িয়েছে তারা। শুধু তাই নয়। প্রোটিয়াদের ঘায়েল করে মাটিতে ফেলে রেখেছে সরফরাজের দল।

পাকিস্তানি সংবাদমাধ্যমের সেই কার্টুন। ছবি: সংগৃহীত

কার্টুনে আরও দেখানো হয়েছে, পাকিস্তানের সামনে দাঁড়িয়ে রয়েছে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ। কিন্তু তাদের রুদ্রমূর্তি দেখে আতঙ্কিত চেহারায় দৌড়ে পালাচ্ছে বাকি তিন ম্যাচে পাকিস্তানের তিন প্রতিপক্ষ দেশ। পাঁচটি দলকেই প্রতীকী অর্থে মানুষের অবয়বে ফুটিয়ে তোলা হয়েছে।

এমন কার্টুন জন্ম দিয়েছে বিতর্কের। বাংলাদেশি ক্রিকেট সমর্থকরা সমালোচনায় মাতে ওই কার্টুনের।

এখানেই শেষ নয়। এবার পাকিস্তানি সংবাদমাধ্যমের ‘ব্যঙ্গ’ করা সেই কার্টুনের জবাব দিলেন বাংলাদেশি কার্টুনিস্ট মোরশেদ মিশু। তার কার্টুনে দেখা যায়, কবর ভেঙে ব্যাট হাতে দাঁড়ানো সেই খেলোয়াড় উল্টো বাংলাদেশি ব্যাটসম্যানে কাবু! বাংলাদেশি সমর্থকরা ইতোমধ্যে নেট দুনিয়ায় ছড়িয়ে দিয়েছে মিশুর করা কার্টুনটি।

মোরশেদ মিশুর করা কার্টুন। ছবি: সংগৃহীত

কার্টুনটি প্রসঙ্গে মোরশেদ মিশু তার ফেসবুকে লিখেছেন, ‘‘পাকিস্তানের ‘দি নেশন’ পত্রিকার কার্টুনিস্ট (নাম জানি না) বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তানের কাম ব্যাক টাইপ একটা কার্টুন আঁকছে, বেশ কয়েকজন আমাকে ট্যাগ করায় দেখলাম... যেখানে দেখা যাচ্ছে, পাকিস্তান ক্রিকেট কবর থেকে উঠে আসছে... তাতে নিউজিল্যান্ড, আফগানিস্তান আর বাংলাদেশ ভয়ে পালাইতেছে...। দেইখা আমার হাসি পাইলো আর কার্টুনটার প্রকৃত ভার্সন আঁকার লোভ সামলাইতে পারলাম না... অবশ্য মূল কার্টুনের উপরই আমার ছুড়ি-কাঁচি সুলভ পেন্সিল চালাইলাম...। 
প্রথম হাস্যকর বিষয় হইলো, পাকিস্তানের কার্টুনিস্ট এই বিশ্বকাপ দেখতেছে বইলা মনে হইলো না... দেখলে, আর যাই হোক নিউজিল্যান্ড আর বাংলাদেশকে পলায়নরত অবস্থায় দেখানোর সাহস করতো না...
দ্বিতীয়ত, কবর থেকে উঠে আসা পাকিস্তান ক্রিকেটের ক্রিকেটারটা ‘জম্বি’ পর্যায়ে গেছেগা... তাকে জম্বি রূপেই ভালো মানায়...তৃতীয়ত জম্বি দেখে আফগানিস্তান, নিউজিল্যান্ড ভয়ে পালাইতে পারে (এসব দেখার অভ্যাস নাই)... বাংলাদেশিরা জম্বি টম্বি বাড়ির ছাদ আর গ্যারেজে পালে... শেষ কথা, এমন পিডান পিডামু, যে মাঠের মধ্যেই কবর খুঁইড়া হান্দাইয়া কুল পাইবা না...জী ধন্যবাদ...।’’

প্রিয় খেলা/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...