বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ার হিসেবে থাকছেন আলিম দার। ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত ম্যাচেও থাকছেন আলিম দার!

বাংলাদেশের ম্যাচে তিনি যতবার আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন, ততবার তার দেওয়া কোনো না কোনো সিদ্ধান্ত বিতর্কের মুখে পড়েছে।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুন ২০১৯, ১৮:১৫ আপডেট: ২৬ জুন ২০১৯, ১৮:১৫
প্রকাশিত: ২৬ জুন ২০১৯, ১৮:১৫ আপডেট: ২৬ জুন ২০১৯, ১৮:১৫


বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ার হিসেবে থাকছেন আলিম দার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আম্পায়ার হিসেবে আলিম দারের নামটি বেশ পরিচিত। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এলিট প্যানেলের এই আম্পায়ার বেশ কয়েকবার সেরা নির্বাচিত হয়েছেন। কিন্তু বাংলাদেশি ভক্ত-সমর্থকদের কাছে আলিম দারের নামটি বিতর্কিত।

বাংলাদেশিদের কাছে অবশ্য নিজেই নিজেকে বিতর্কিত করেছেন আলিম দার। পাকিস্তানের এই আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বাংলাদেশি ভক্ত-সমর্থকদের অভিযোগের শেষ নেই। এতকিছুর পরও চলমান ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বেশ কয়েকটি ম্যাচে আম্পায়ার হিসেবে দেখা গেছে তাকে।

এমনকি ভারতের বিপক্ষে বাংলাদেশের পরবর্তী ম্যাচেও আম্পায়ারের ভূমিকায় দেখা যাবে আলিম দারকে। তাতে বাড়তি দুশ্চিন্তা দেখা দিয়েছে বাংলাদেশের ভক্ত-সমর্থকদের মনে। তবে মূল আম্পায়ারের দায়িত্বে থাকবেন না তিনি। আগামী ২ জুলাই বার্মিংহামের এজবাস্টনে অনুষ্ঠিতব্য ওই ম্যাচে থার্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচটিতে মূল আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন শ্রীলঙ্কার রুচিরা পালিয়াগুরুগে ও দক্ষিণ আফ্রিকার মরিস ইরাসমাস। তারা কোনো সিদ্ধান্তের জন্য টিভি আম্পায়ারের কাছে রেফার করলে কিংবা কোনো দল রিভিউ নিলে সেটা দেখার দায়িত্বে থাকবেন আলিম দার।

লিটনকে আউট ঘোষণা করেও বিতর্কের মুখে পড়েন আলিম দার। ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছেন আলিম দার। বাংলাদেশের ম্যাচে তিনি যতবার আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন, ততবার তার দেওয়া কোনো না কোনো সিদ্ধান্ত বিতর্কের মুখে পড়েছে। চলমান ওয়ানডে বিশ্বকাপেও তার ব্যতিক্রম হয়নি।

সর্বশেষ বাংলাদেশ ও আফগানিস্তান ম্যাচে থার্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করার সময় লিটন দাসকে আউট ঘোষণা করেন আলিম দার। কিন্তু লিটনকে আউট ঘোষণার সিদ্ধান্তটিও বিতর্কের মুখে পড়েছে। ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং করার সময় মুজিব উর রহমানের বলে শর্ট কাভারে ক্যাচ তুলে দেন লিটন।

সেখানে বলটি তালুবন্দী করেন হাশমতউল্লাহ শহিদী। তবে মাঠের আম্পায়ার রিচার্ড ক্যাটেলবার্গ ও মাইকেল গফ নিশ্চিত ছিলেন না ক্যাচটি ধরা হয়েছে কিনা। তাই টিভি আম্পায়ারের শরণাপন্ন হন। এ সময় লিটনকে আউট ঘোষণা করেন আলিম দার। কিন্তু টেলিভিশন রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, শহিদীর তালুবন্দী হওয়ার আগেই বলটি মাটি স্পর্শ করে।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...