৫ জুলাই, শুক্রবার মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। ছবি: সংগৃহীত

সেমিফাইনালে যেতে বাংলাদেশকে কত রানে হারাতে হবে পাকিস্তানকে?

বাংলাদেশ যদি আগে ব্যাট করে তাহলে পাকিস্তানের সামনে সেমিফাইনালে খেলার কোনো সুযোগই থাকবে না।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ০৯:৪৬ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ০৯:৪৬
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ০৯:৪৬ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ০৯:৪৬


৫ জুলাই, শুক্রবার মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরে দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত ধারাবাহিকতা বজায় রাখতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল। ভারতের বিপক্ষে হেরে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে বাংলাদেশ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৫ জুলাই, শুক্রবার পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা।

এই ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলে অবশ্য সেমিফাইনালের টিকেট কাটবে পাকিস্তান। তবে শেষ চারে যেতে হলে সরফরাজ আহমেদের দলকে করতে হবে অসাধ্য সাধন।

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ শেষে শীর্ষ তিনটি দলের সেমিফাইনালের টিকেট নিশ্চিত হয়েছে। এরা হলো - অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড। বর্তমানে পয়েন্ট তালিকায় ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইংল্যান্ড। ১১ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে নিউজিল্যান্ড। ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে পাকিস্তান।

বাংলাদেশের সঙ্গে শেষ ম্যাচ জিতলে পাকিস্তান পৌঁছে যাবে ১১ পয়েন্টে। কিন্তু নেট রান রেটে অনেকটাই পিছিয়ে পাকিস্তান। নিউজিল্যান্ডের রান রেট ০.১৭৫ আর পাকিস্তানের -০.৭৯২। এ ক্ষেত্রে শেষ চারের টিকেট কাটতে পাকিস্তানকে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে বিশাল ব্যবধানে।

সমীকরণটা এমন যে, প্রথমে ব্যাট করে তুলতে হবে ৩৫০ রান। বাংলাদেশকে হারাতে হবে ৩১১ রানে। অর্থাত্ সাকিবদের বেঁধে রাখতে হবে ৩৯ রানে। অথবা পাকিস্তান যদি ৪০০ রান করে তাহলে বাংলাদেশকে হারাতে হবে ৩১৬ রানে। অর্থ্যাৎ বাংলাদেশকে ৮৪ রানে বেঁধে ফেলতে হবে।

আর যদি ৪৫০ রান করে পাকিস্তান, সেক্ষেত্রে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। তবে বাংলাদেশ যদি টসে জিতে আগে ব্যাট করে তাহলে পাকিস্তানের আর কোনো সম্ভাবনাই থাকবে না। সবমিলিয়ে নেট রান রেটের ব্যবধানই শেষপর্যন্ত সেমিফাইনালেরর পথে বাধা হয়ে দাঁড়াল পাকিস্তানের।

ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। কিন্তু তা বলে এতটাও নয়। বিশেষ করে বাংলাদেশের মতো দলের বিরুদ্ধে এমনটা অসম্ভব। ফলে খাতায়-কলমে না হলেও পাকিস্তানের বিশ্বকাপের অভিযান শেষ হয়েই গেছে।      

প্রিয় খেলা/আশরাফ