ম্যাচ শেষে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ক্রিকেটাররা হাত মেলাচ্ছেন। ছবি: সংগৃহীত

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ নিয়ে ফিক্সিংয়ের অভিযোগ করলেন রশিদ লতিফ (ভিডিও)

শুধু তাই নয়, সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান প্রশ্ন তুলেছেন কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলসের এলবিডব্লিউ নিয়েও।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ১৪:০০ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১৪:০০
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ১৪:০০ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১৪:০০


ম্যাচ শেষে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ক্রিকেটাররা হাত মেলাচ্ছেন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে উভয় দলই ফিক্সিং করেছে বলে বিস্ফোরক অভিযোগ করলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার রশিদ লতিফ!

ইংল্যান্ডের কাছে ভারতের হারে বাংলাদেশ ও পাকিস্তানের সেমিফাইনাল স্বপ্ন অনেকটাই ধাক্কা খায়। পরবর্তী সময়ে বাংলাদেশের বিপক্ষে ভারত জিতে যাওয়ায় শেষ চারের স্বপ্ন একেবারেই শেষ হয়ে যায় টাইগারদের। তবে টিকে ছিল পাকিস্তানের আশা। সেক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে জিততে হতো নিউজিল্যান্ডকে।

কিন্তু তা হয়নি, বরং ইংলিশদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে কিউইরা। বুধবার ইংল্যান্ডের দেওয়া ৩০৬ রানের টার্গেটে চরম ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে ১৮৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ফলাফল ১১৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে কেন উইলিয়ামসনের দল। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত হয় ইংল্যান্ডের।

এক পয়েন্ট কম নিয়ে তালিকার চার নম্বরে থেকে নিউজিল্যান্ডেরও সেমিফাইনাল প্রায় নিশ্চিত। কেননা শেষ চারে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে অন্তত ৩১৬ রানের ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে। যা এক প্রকার অসম্ভবই।

এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে রশিদ লতিফের দাবি ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ ফিক্সিং করেছে। উর্দু ভাষার এক টেলিভিশনের টকশোতে উভয় দলকেই বিঁধেছেন পাকিস্তানের এই সাবেক ক্রিকেটার।

টকশোতে আরও উপস্থিত ছিলেন মহসিন খান ও শোয়েব আখতার। ছবি: সংগৃহীত

এমন দাবির স্বপক্ষে লতিফ বলেন, ‘নিউজিল্যান্ড ৪ উইকেট হারানোর পর জো রুট ও আদিল রশিদকে দিয়ে বল করিয়েছে ইংল্যান্ড। যাতে করে কিউইরা কম ব্যবধানে হারে। তাছাড়া দুর্দান্ত শুরুর পরও স্কোর যাতে ৩৭০-র মতো না হয় সেজন্য শেষ দিকে ইংল্যান্ড ইচ্ছে করে ধীরে ব্যাট করেছে। যাতে নেট রানরেটে নিউজিল্যান্ড সমস্যায় না পড়ে।’

শুধু তাই নয়, সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান প্রশ্ন তুলেছেন কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলসের এলবিডব্লিউ নিয়েও। যেখানে অনেক উঁচুতে থাকা বলে আউট দেওয়া হয়েছে নিকোলসকে।

ওই টকশোতে আরও উপস্থিত ছিলেন পাকিস্তানের সাবেক দুই ক্রিকেটার মহসিন খান ও শোয়েব আখতার। আলাপচারিতার এক পর্যায় লতিফ কয়েক বছর আগে আইসিসির রাজস্ব বিতরণ পদ্ধতিতে পরিবর্তনের কথাও উল্লেখ করেন। যেখানে অন্যান্য পূর্ণ সদস্য দেশগুলোকে বাড়তি অর্থ দেওয়ার জন্য ভারতের রাজস্ব আয় সামান্য কমে যায়। লফিত বলছেন, ভারতকে এখন সেটা পুষিয়ে দেওয়া হচ্ছে।

ভিডিওতে দেখুন সেই টকশো-

প্রিয় খেলা/আশরাফ