সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে। ছবি: সংগৃহীত

‘বাংলাদেশ দলের ওপর বজ্রপাত ঘটলেই সেমিতে যাওয়া সম্ভব’

ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। কিন্তু তাই বলে এতটাও নয়। বিশেষ করে বাংলাদেশের মতো দলের বিরুদ্ধে এমনটা অসম্ভব বলে মনে করেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৯, ১২:২২ আপডেট: ০৫ জুলাই ২০১৯, ১২:২২
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৯, ১২:২২ আপডেট: ০৫ জুলাই ২০১৯, ১২:২২


সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সমীকরণটা এমন যে, প্রথমে ব্যাট করে তুলতে হবে ৩৫০ রান। বাংলাদেশকে হারাতে হবে ৩১১ রানে অর্থাৎ সাকিবদের বেঁধে রাখতে হবে ৩৯ রানে। আর পাকিস্তান যদি ৪০০ রান করে তাহলে বাংলাদেশকে হারাতে হবে ৩১৬ রানে। অর্থাৎ বাংলাদেশকে ৮৪ রানে বেঁধে ফেলতে হবে।

আর যদি ৪৫০ রান করে পাকিস্তান, সেক্ষেত্রে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। তবে বাংলাদেশ টসে জিতে আগে ব্যাট করলে পাকিস্তানের আর কোনো সম্ভাবনাই থাকবে না।

ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। কিন্তু তাই বলে এতটাও নয়। বিশেষ করে বাংলাদেশের মতো দলের বিরুদ্ধে এমনটা অসম্ভব। মোহাম্মদ ইউসুফ তাই আগেই আশা ছেড়ে দিয়েছেন। পাকিস্তান বিশ্বকাপ থেকে এরই মধ্যে ছিটকে পড়েছে বলে মনে করেন সাবেক এই ব্যাটসম্যান।

এমন চরম পরিস্থিতির মধ্যেও রসিকতা করতে ছাড়েননি পাকিস্তানের হয়ে ৯০ টেস্ট ও ২৮৮ ওয়ানডে খেলা ইউসুফ। তার মতে, পাকিস্তান সেমিতে যেতে পারবে কেবল বাংলাদেশ দলের ওপর বজ্রপাত ঘটলে এবং মাশরাফিবাহিনীকে ১০ রানে অলআউট করা সম্ভব হলেই!

এ নিয়ে ৪৪ বছর বয়সী সাবেক এই পাকিস্তানি ক্রিকেটারের ভাষ্য, ‘কোনো সন্দেহ নেই পাকিস্তান বিশ্বকাপ থেকে বাদ পড়েছে। বাংলাদেশ দলের ওপর বজ্রপাত ঘটলে এবং ১০ রানে অলআউট হলেই কেবল সুযোগ থাকবে। পরিস্থিতি খুব খুব কঠিন। এমনকি কোনো ভুয়া দলের বিপক্ষে খেললেও আমার মতে ৩১৬ রানের ব্যবধানে জেতা খুব কঠিন।’

হোম অব ক্রিকেট খ্যাত লর্ডসে আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান।

প্রিয় খেলা/রিমন