সংবাদ সম্মেলনে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশকে ‘বাঙালি’ বলতে নিষেধ করলেন সরফরাজ আহমেদ (ভিডিও)

দেশে ফেরার পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ জুলাই ২০১৯, ১২:০০ আপডেট: ০৯ জুলাই ২০১৯, ১২:০০
প্রকাশিত: ০৯ জুলাই ২০১৯, ১২:০০ আপডেট: ০৯ জুলাই ২০১৯, ১২:০০


সংবাদ সম্মেলনে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বকাপ শেষে ইতোমধ্যে দেশে ফিরে গেছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। দেশে ফেরার পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। সেখানে বিশ্বকাপে দলের পারফরম্যান্স নিয়ে নানা প্রশ্নের সম্মুখীন হন তিনি।

এক পর্যায়ে সরফরাজের কাছে এক নারী সাংবাদিক জানতে চান শোয়েব মালিকের অবসর নিয়ে।

পাকিস্তান অধিনায়কের উদ্দেশে দেশটির ওই নারী সাংবাদিকের করা প্রশ্নটি ছিল এরকম - ‘আপনি কী মনে করেন না বাঙালিদের বিরুদ্ধে বিদায়ী ম্যাচ হিসেবে শোয়েব মালিককে দলে নেওয়া উচিত ছিল? যেহেতু তাদের বিরুদ্ধে তিনি সবসময়ই ভালো পারফর্ম করেন।’

এরকম প্রশ্নে একটু বিস্মিত হয়ে যান সরফরাজ। জবাবে ওই নারী সাংবাদিককে নিষেধ করেন, যেন বাংলাদেশিদেরকে বাঙালি না বলা হয়। একই সঙ্গে তিনি সাবধান করে দেন, এভাবে বললে ওই সাংবাদিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হতে পারে। এমনকি তাকে নিয়ে তৈরি হয়ে যেতে পারে ভিডিওও।

এ নিয়ে পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতানো এই অধিনায়কের ভাষ্য, ‘আপনি ওদেরকে বাঙালি বলবেন না। নয়তো আপনার বিপক্ষে কোনো ভিডিও বানানো হবে এবং আপনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। আপনি ওদের বাংলাদেশ বলুন। এভাবে বলবেন না।’

ভিডিওতে দেখুন সরফরাজের সেই প্রশ্নোত্তর পর্ব-

ভারতের পশ্চিমবঙ্গর সঙ্গে ভাষাগত দিক দিয়ে বাংলাদেশের কোনো পার্থক্য নেই। তাই অনেকে বাংলাদেশকে বাঙালি বলে ডাকে। তবে বাংলাদেশের কিছু মানুষ এই বাঙালি স্বীকৃতি মানতে নারাজ। এর কারণ হিসেবে তারা মনে করেন, বাংলাদেশের মানুষরা ‘বাঙালি’ নয় ‘বাংলাদেশি’।

এবার সেসব মানুষদের কথার সুরে তাল মেলালেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ।

প্রিয় খেলা/আশরাফ