বিশ্বকাপে ব্যর্থতার পর প্রশ্ন উঠতে শুরু করেছে বিরাট কোহলির নেতৃত্বগুণ নিয়ে। ছবি: সংগৃহীত

জোরালো হচ্ছে ‘কোহলি হটাও’ আন্দোলন

সাবেক এই ভারতীয় ওপেনার জানতে চেয়েছেন, সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব রোহিত শর্মার হাতে তুলে দেওয়ার সময় কি এসে গেছে?

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯, ২২:৩২ আপডেট: ১৩ জুলাই ২০১৯, ২২:৪৬
প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯, ২২:৩২ আপডেট: ১৩ জুলাই ২০১৯, ২২:৪৬


বিশ্বকাপে ব্যর্থতার পর প্রশ্ন উঠতে শুরু করেছে বিরাট কোহলির নেতৃত্বগুণ নিয়ে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে আলোচনায় ছিল ভারতের নাম। রীতিমতো ফেভারিট তকমা নিয়েই বিশ্বকাপের এবারের আসরের অংশ নিয়েছিল দলটি। মাঠের পারফরম্যান্সেও দেখা যাচ্ছিল সেই ছাপ। লিগ পর্বের মাত্র একটি ম্যাচ ছাড়া বাকি সবগুলোতেই জয়ের স্বাদ নিয়ে সেমিফাইনালে পা রাখে বিরাট কোহলির দল।

ধোনি-কোহলিদের এমন দুর্দান্ত পারফরম্যান্সে ভক্ত-সমর্থকরা ধরেই নিয়েছিলেন বিশ্বকাপের ফাইনালে উঠছে ভারত। কিন্তু বিধি বাম! বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলতে থাকা ভারতকে সেমিফাইনালে যেন খুঁজেই পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে শেষ চার থেকে বিদায় নিয়েছে রবি শাস্ত্রীর শিষ্যরা।

শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে বিশ্বকাপে অংশ নেওয়ার পর সেমিফাইনাল থেকে ভারতের এমন বিদায় মেনে নিতে পারছেন না দেশটির ভক্ত-সমর্থকরা। ক্ষুব্ধ হয়ে ধোনি-কোহলিদের সমালোচনায় মেতে উঠেন তারা। এমনকি কোহলির নেতৃত্বগুণ নিয়েও উঠেছে প্রশ্ন।

এখানেই শেষ নয়। সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো শুরু হয়েছে ‘কোহলি হটাও’ আন্দোলন। এবার ভক্ত-সমর্থকদের সেই আন্দোলনে নাম লিখিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর। এক টুইট বার্তায় সবার উদ্দেশে সাবেক এই ভারতীয় ওপেনার জানতে চেয়েছেন, সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব রোহিত শর্মার হাতে তুলে দেওয়ার সময় কি এসে গেছে?

শনিবার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় ওয়াসিম জাফর লেখেন, ‘সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব রোহিত শর্মার হাতে তুলে দেয়ার সময় কি এসে গেছে? আমি কিন্তু ২০২৩ বিশ্বকাপে তাকে নেতৃত্ব দিতে দেখতেই পছন্দ করব।’

বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর ইতোমধ্যেই বিদায় নিয়েছেন দুই ফিটনেস কোচ। কোচ রবি শাস্ত্রীকেও চাচ্ছেন না অনেকে। এরপর অধিনায়কের দায়িত্ব থেকে কোহলিকে সরিয়ে দেওয়ার দাবি ওঠে। দিন দিন সেই দাবি আরও জোরালো হচ্ছে। কেবল তাই নয়, ভক্ত-সমর্থকদের এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করতে শুরু করেছেন ভারতের তারকা ও সাবেক ক্রিকেটাররা।

তারকা ব্যক্তিত্বদের মধ্যে প্রথম ব্যক্তি হিসেবে অধিনায়কত্বে পরিবর্তনের দাবি তুললেন ওয়াসিম জাফর। তার টুইট  ‘কোহলি হটাও’ আন্দোলনকে যেন আরও উসকে দিয়েছে। এমনটাই দাবি করছে ভারতীয় গণমাধ্যম। এবারের বিশ্বকাপে ব্যর্থতার পর রোহিতের নামটাই সবার আগে উঠে আসছে। অন্তত সীমিত ওভারের ক্রিকেটে যেন কোহলিকে বাদ দিয়ে রোহিতকে নেতৃত্ব দেওয়া হয়, সেই দাবিই জানিয়েছেন বেশিরভাগ সমর্থক।

প্রিয় খেলা/কামরুল