নোবেল। ছবি: সংগৃহীত

ইচ্ছাকৃত ভুল নাকি আলোচনায় থাকার কৌশল?

একই ভুল তিনবার করে বেশ সমালোচিত হয়েছেন মাইনুল আহসান নোবেল।

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯, ১৮:৫৩ আপডেট: ১৪ জুলাই ২০১৯, ১৮:৫৩
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯, ১৮:৫৩ আপডেট: ১৪ জুলাই ২০১৯, ১৮:৫৩


নোবেল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভারতীয় টেলিভিশন চ্যানেল জি বাংলায় প্রচারিত ‘সারেগামাপা’ অনুষ্ঠানে বাংলাদেশের ছেলে মাইনুল আহসান নোবেল পুরনো জনপ্রিয় কিছু গান গেয়ে আলোচনায় এসেছেন। কিন্তু একই ভুল তিনবার করে বেশ সমালোচিত এ শিল্পী। তাই কেউ কেউ প্রশ্ন তুলেছেন এটা কি নোবেলের ইচ্ছাকৃত ভুল, নাকি আলোচনায় থাকার কৌশল?

নোবেল এই অনুষ্ঠানে প্রিন্স মাহমুদের কথা ও সুরে জেমস’র গাওয়া ‘বাবা’ গানটি গেয়ে বেশ প্রশংসা পেয়েছিলেন। কিন্তু গানটি গাওয়ার সময় প্রিন্স মাহমুদের নাম বলেননি! এ কারণে ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি। এরপর অবশ্য ক্ষমাও চেয়ে নিয়েছিলেন।

এরপরও নিজেকে শুধরে নেননি নোবেল! একই ভুল করেছেন। একই অনুষ্ঠানে দুটি ধাপে প্রিন্স মাহমুদের কথা ও সুরের ‘মা’ এবং ‘এত কষ্ট কেন ভালবাসায়’ গান দুটি গেয়েছেন। এবারও গীতিকার বা সুরকার হিসেবে প্রিন্স মাহমুদের নাম বলেননি তিনি!

সবশেষ ‘এত কষ্ট কেন ভালবাসায়’ গানটি গাওয়ার সময় গানটিকে আর্ক ব্যান্ডের গান বলেও উল্লেখ করেন। কিন্তু গীতিকার হিসেবে প্রিন্স মাহমুদের নামটি এবারও বলেননি! 

এ বিষয়ে প্রিন্স মাহমুদ ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘দুঃখিত, “এত কষ্ট কেন ভালবাসায়” আর্ক ব্যান্ডের গান না। এটা ১৯৯৮ সালে রিলিজ হওয়া আমার কথা ও সুরে মিক্সড অ্যালবাম “শেষ দেখা”তে হাসান গেয়েছিল।’

প্রিন্স মাহমুদের এ স্ট্যাটাসে সংগীতাঙ্গনের অনেকেই মন্তব্য করেছেন। একই ভুল বারবার করায় নোবেলের সমালোচনা করেছেন কেউ কেউ। আবার কেউ কেউ নোবেলকে ধূর্ত বলেও অভিহিত করেছেন।

অনুপম রায়ের জনপ্রিয় গান ‘আমাকে আমার মতো থাকতে দাও’, কলকাতায় প্রতিষ্ঠিত বাংলা স্বাধীন রক সংগীত ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র জনপ্রিয় গান ‘আলোকবর্ষ দূরে’ ছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানও নোবেল সারেগামাপাতে নোবেলের গাওয়া গানগুলো জনপ্রিয় হয়েছে।

ভারতীয় টেলিভিশন চ্যানেল জি-বাংলায় আগামী ২৮ জুলাই প্রচার হবে ‘সারেগামাপা’র গ্রান্ড ফিনালে।