হোম অব ক্রিকেট খ্যাত মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ছবি: সংগৃহীত

প্রধান কোচের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল বিসিবি

নিয়োগপ্রাপ্ত কোচকে মোটা অংকের পারিশ্রমিক দেওয়ার পাশাপাশি বিমান ভাড়া, মেডিকেল সুবিধা দেওয়া হবে।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯, ১২:২৯ আপডেট: ১৫ জুলাই ২০১৯, ১২:২৯
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯, ১২:২৯ আপডেট: ১৫ জুলাই ২০১৯, ১২:২৯


হোম অব ক্রিকেট খ্যাত মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে এবারের বিশ্বকাপে অংশ নিয়েছিল বাংলাদেশ। কিন্তু বিদায় নিতে হয়েছে লিগ পর্ব থেকেই। লিগ পর্বের ৯ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। এ ছাড়া একটি ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে। শেষ পর্যন্ত ৭ পয়েন্ট নিয়ে তালিকার অষ্টম অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ হয়েছে বাংলাদেশের।

সবমিলিয়ে ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরে পারফরম্যান্স নিয়ে হতাশ বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। হতাশ বাংলাদেশ ক্রিকেট  বোর্ডও (বিসিবি)। তাই তো আসন্ন ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে  চুক্তি থাকলেও তার আগেই সম্পর্ক ছিন্ন করেছে বিসিবি। আপাতত শূন্য এই পদটি।

তবে এই শূন্য পদ ভরাট করতে বেশ তৎপর বিসিবি। ইতোমধ্যে নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রধান কোচের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। এই আবেদনের সময়সীমা ১৮ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে আগ্রহী প্রার্থীকে এক কপি ছবি ও জীবন বৃত্তান্ত বিসিবি বরাবর মেইলে পাঠাতে বলা হয়েছে।

প্রধান কোচের জন্য আবেদন করতে হলে কী কী যোগ্যতা থাকা দরকার তা ওই বিজ্ঞপ্তিতে লিখে দিয়েছে বিসিবি। এর মধ্যে অন্যতম হলো- ভালো পরিকল্পনা, নির্দিষ্ট লক্ষ্য, কম্পিউটার এবং খেলোয়াড়দের সঙ্গে ভালো সম্পর্ক রাখার দক্ষতা থাকতে হবে। তাছাড়া কোচিংয়ের অভিজ্ঞতা আইসিসির এলিট লেভেল পর্যায়ে থাকতে হবে। যাদের কাছে আইসিসির পূর্ণ সদস্যের দেশগুলোতে কোচিং করানোর অভিজ্ঞতা আছে তাদেরকে বেশি অগ্রাধিকার দেওয়া হবে। নিয়োগপ্রাপ্ত কোচকে মোটা অংকের পারিশ্রমিক দেওয়ার পাশাপাশি বিমান ভাড়া, মেডিকেল সুবিধা দেওয়া হবে।

সেই নিয়োগ বিজ্ঞপ্তি। ছবি: সংগৃহীত

চুক্তি অনুযায়ী ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচ থাকার কথা ছিল রোডসের। কিন্তু ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার কারণে পারস্পরিক সমঝোতার মাধ্যমে তাকে বিদায় করে দেয় বোর্ড। ইংলিশ এই কোচের অধীনে ৮টি টেস্ট, ৩০টি ওয়ানডে, ও ৬টি টি-টোয়েন্টি খেলেছে টাইগাররা। এদিকে বিসিবি বরখাস্ত করার আগেই স্পিন কোচ সুনীল যোশি পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটির স্পিন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন এ ভারতীয়। সুনীল যোশিকে স্পিন কোচ করার বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপ মিশন শেষ হলেও বসে থাকার কোনো সুযোগ পাচ্ছে না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কেননা আগামী ২০ জুলাই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে টাইগাররা

প্রিয় খেলা/আশরাফ