নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট। ছবি: স্ক্রিনশট

ওয়েবসাইট ও মোবাইল থেকে যেভাবে জানা যাবে এইচএসসি পরীক্ষার ফল

১৭ জুলাই, বুধবার দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তুলে দেওয়া হবে

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ০৯:১৫ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ০৯:৩৪
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ০৯:১৫ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ০৯:৩৪


নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট। ছবি: স্ক্রিনশট

(প্রিয়.কম) এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বুধবার প্রকাশ হবে। প্রতিবারের মতো এবারো শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

১৭ জুলাই, বুধবার দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তুলে দেওয়া হবে। 

দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে ও নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট - https://eboardresults.com/app বা http://www.educationboardresults.gov.bd  বা http://www.educationboard.gov.bd থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থীভিত্তিক ফল জানা যাবে। এসব ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। এছাড়া শিক্ষার্থীর একক ফল দেখতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ‘রেজাল্ট টাইপ’ অংশে ‘ইন্ডিভিজুয়াল’ সিলেক্ট করতে হবে। এরপর নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। 

এ ছাড়া যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এ ছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১ এপ্রিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

প্রিয় সংবাদ/আশরাফ