শিরোপা হাতে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের উদযাপন। ছবি: সংগৃহীত

২০১৯ ওয়ানডে বিশ্বকাপ: কে কত টাকা পেল?

বাংলাদেশের সমান অংকের প্রাইজমানি পেয়েছে দক্ষিণ আফ্রিকাও।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ১০:১১ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ১০:১১
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ১০:১১ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ১০:১১


শিরোপা হাতে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের উদযাপন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঐতিহ্যবাহী লর্ডসে পর্দা নেমেছে ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরের। এই বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে ইংল্যান্ড। শিরোপা ছাড়াও ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল প্রাইজমানি হিসেবে ঘরে তুলেছে বিপুল পরিমাণ অর্থও!

এবারের ২০১৯ বিশ্বকাপে অংশ্রহণকারী দলগুলোকে সর্বমোট ১০ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮৪ কোটি ৪৫ লাখ ২০ হাজার টাকা) প্রাইজমানি দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্বকাপের শুরু থেকেই জানা ছিল চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার এবং রানার্সআপ দল পাবে ২০ লাখ ডলার। এ ছাড়া প্রতি ম্যাচে জয়ের জন্য আলাদাভাবে দেওয়া হবে ৪০ হাজার ডলার।

এ হিসেবে চ্যাম্পিয়ন হিসেবে ইংল্যান্ড পেয়েছে ৪০ লাখ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ কোটি টাকার সমান। বিশ্বকাপের ইতিহাসে এটাই সবচেয়ে বেশি প্রাইজমানি। এ ছাড়া রাউন্ড রবিন লিগে ৬ ম্যাচ জয়ের জন্য ইংলিশদের দেওয়া হয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি টাকা।

রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে ২০ লাখ ডলার। আর গ্রুপ পর্বে পাঁচ ম্যাচ জয়ের জন্য তারা পেয়েছে ২ লাখ ডলার। সবমিলিয়ে ১৮ কোটি ৭০ লাখ টাকা।

সেমিফাইনালে খেলা ভারত ও অস্ট্রেলিয়া পেয়েছে আট লাখ ডলার করে (প্রায় ৭ কোটি টাকা)। এ ছাড়া গ্রুপ পর্বে সাত জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের জন্য ভারত পেয়েছে ৩ লাখ ডলার (আড়াই কোটি টাকা)। অন্যদিকে গ্রুপ পর্বে সাত ম্যাচ জেতায় অস্ট্রেলিয়া পেয়েছে ২ লাখ ৮০ হাজার ডলার। 

গ্রুপ পর্বেই যারা বাদ পড়েছে, তাদের প্রতি ম্যাচ জয়ের টাকার সাথে দেওয়া হয়েছে টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য এক লাখ ডলার। ৫ জয় ও এক পরিত্যক্ত ম্যাচে পাকিস্তান পেয়েছে ২ লাখ ২০ হাজার ডলার। তারা মোট পেয়েছে ৩ লাখ ২০ হাজার ডলার। তিন জয় ও দুই পরিত্যক্ত ম্যাচে শ্রীলংকার মোট আয় ২ লাখ ৬০ হাজার ডলার। 

তিন জয় ও এক পরিত্যক্ত ম্যাচে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার। তিন জয় ও এক পরিত্যক্ত ম্যাচে বাংলাদেশের পাওয়া অর্থও সমান। বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি টাকার সমান। 

দুই জয় নিয়ে ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ১ লাখ ৮০ হাজার ডলার (প্রায় ১ কোটি ৫২ লাখ টাকা)। এ ছাড়া কোনো ম্যাচে জয় না পেলেও খালি হাতে ফেরেনি আফগানিস্তান। রশিদ-নবীরা পেয়েছেন অংশগ্রহণের ১ লাখ ডলার।

দলগুলোর প্রাপ্ত অর্থের পরিমাণ:

ইংল্যান্ড - ৪২ লাখ ৪০ হাজার ডলার

নিউজিল্যান্ড- ২২ লাখ ২০ হাজার ডলার

ভারত - ১১ লাখ ডলার

অস্ট্রেলিয়া - ১০ লাখ ৮০ হাজার ডলার

পাকিস্তান - ৩ লাখ ২০ হাজার ডলার

শ্রীলঙ্কা - ২ লাখ ৬০ হাজার ডলার

বাংলাদেশ - ২ লাখ ৪০ হাজার ডলার

দক্ষিণ আফ্রিকা - ২ লাখ ৪০ হাজার ডলার

ওয়েস্ট ইন্ডিজ - ২ লাখ ডলার

আফগানিস্তান - ১ লাখ ডলার

প্রিয় খেলা/আশরাফ