মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত

পিএইচডি করছেন মুশফিক, বিষয় দক্ষিণ পূর্ব এশিয়ার ক্রিকেট (ভিডিও)

শ্রীলঙ্কা সফরের আগেই যে বসতে হবে পরীক্ষায়। তাই ক্রিকেটের পাশাপাশি মনযোগ দিয়েছেন এমফিলের পড়া নিয়েও।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ১২:৪৭ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ১২:৪৭
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ১২:৪৭ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ১২:৪৭


মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ছোটবেলা থেকেই ক্রিকেটারদের খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকতে হয়। তাই তাদের পক্ষে পড়াশোনার জন্য সময় বের করাটা বেশ কঠিনই হয়ে পড়ে। কিন্তু ক্রিকেট দুনিয়ায় আলোচিত এমন অনেক ক্রিকেটারই আছেন, যারা খেলার মাঠে যেমন দুর্দান্ত, পড়াশোনায়ও তুখোড়। এমনই একজন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

জাতীয় দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর দুটোতেই পেয়েছেন প্রথম শ্রেণি। এর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন জিপিএ-৫ নিয়ে।

এবার ২৯ বছর বয়সী জাতীয় দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যান হাঁটছেন পিএইচডি তথা ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে। বাংলাদেশ দলের সর্বোচ্চ শিক্ষিত এই ক্রিকেটারের পিএইচডির বিষয় হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার ক্রিকেট। 

বিশ্বকাপ শেষে দেশে ফিরেছেন কদিন আগেই। চলছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে নিবিড় অনুশীলন। এর মাঝেই সময় বের করে মুশফিক চলে গিয়েছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। কেননা শ্রীলঙ্কা সফরের আগেই যে বসতে হবে পরীক্ষায়। তাই ক্রিকেটের পাশাপাশি মনযোগ দিয়েছেন এমফিলের পড়া নিয়েও।

ভিডিওতে দেখুন মুশফিকের পিএইচডি নিয়ে এনটিভির করা একটি রিপোর্ট- 

২২ গজের লড়াই, সংসার, একমাত্র ছেলে শাহরোজ মায়ানের সঙ্গে খেলাধুলা - সবমিলিয়ে কঠিন হলেও এতে আত্মতৃপ্তি আছে। তাই তো মুশফিক চার বছরের বিরতির পর আবারও পড়াশোনায় ফিরেছেন। ক্রিকেটের পাশাপাশি আপাতত তার ধ্যানজ্ঞান দক্ষিন পূর্ব এশিয়ার ক্রিকেট নিয়ে গবেষনা।

প্রিয় খেলা/আশরাফ