কোচ হিসেবে মোহাম্মদ সালাহউদ্দিনকে চান ভক্ত-সমর্থকদের একটি অংশ। ছবি: সংগৃহীত

সালাহউদ্দিনকে কোচ করার দাবি, বিসিবিতে যাচ্ছেন দুই শতাধিক সমর্থক

সাকিব আল হাসানের ‘গুরু’ হিসেবেই বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে বেশি পরিচিত সালাহউদ্দিন।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ২২:৫৯ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ২২:৫৯
প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯, ২২:৫৯ আপডেট: ১৭ জুলাই ২০১৯, ২২:৫৯


কোচ হিসেবে মোহাম্মদ সালাহউদ্দিনকে চান ভক্ত-সমর্থকদের একটি অংশ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে এবারের বিশ্বকাপে অংশ নিয়েছিল বাংলাদেশ। কিন্তু বিদায় নিতে হয়েছে লিগ পর্ব থেকেই। লিগ পর্বের ৯ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। এ ছাড়া একটি ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে। সবমিলিয়ে ৭ পয়েন্ট নিয়ে তালিকার অষ্টম অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ হয়েছে মাশরাফি-সাকিব-তামিমদের।

বিশ্বকাপে বাংলাদেশের এমন পারফরম্যান্সে অনেকটাই হতাশ ভক্ত-সমর্থকরা। হতাশ বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। তাই তো আসন্ন ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসের সঙ্গে চুক্তি থাকলেও তার আগেই তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বিসিবি। আপাতত জাতীয় দলের প্রধান কোচের পদটি ফাঁকা পড়ে আছে।

প্রধান কোচের পদটি অবশ্য বেশিদিন ফাঁকা রাখতে চাইছে না বিসিবি। এজন্য ইতোমধ্যে শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির তৎপরতা, প্রকাশিত হয়েছে প্রধান কোচের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি।

জাতীয় দলের পরবর্তী প্রধান কোচ হিসেবে ইতোমধ্যেই আলোচনায় উঠে এসেছে বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনের নাম। তবে বাংলাদেশ ক্রিকেটের ভক্ত-সমর্থকদের একটি অংশ কোচ হিসেবে চাইছেন মোহাম্মদ সালাহউদ্দিনকে। এখানেই শেষ নয়। স্থানীয় এই কোচকে জাতীয় দলের প্রধান কোচ করার দাবি জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ইভেন্টও খুলেছেন তারা।

ইতোমধ্যে সম্মতি প্রকাশ করেছেন ২১৩ জন ব্যক্তি। ছবি: সংগৃহীত

মাহমুদউল্লাহ রিয়াদ ফ্যান্স ক্লাব নামে একটি গোষ্ঠী এই ইভেন্টটি খুলেছে। সেই ইভেন্টের অংশ হিসেবে তারা আগামী ১৯ জুলাই বিসিবি কার্যালয়ের সামনে অবস্থান নেবেন বলে জানা গেছে। তাদের এই ইভেন্টে অংশ নিতে ইতোমধ্যে সম্মতি প্রকাশ করেছেন ২১৩ জন ব্যক্তি। এ ছাড়া বিষয়টিতে আগ্রহ প্রকাশ করেছেন প্রায় ৮ হাজার ফেসবুক ব্যবহারকারী।

বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে সাকিব আল হাসানের ‘গুরু’ হিসেবেই বেশি পরিচিত সালাহউদ্দিন। অনেক ক্রিকেটার নিজের হাতে তৈরি করেছেন স্থানীয় এই কোচ। তার হাতেই গড়ে উঠেছেন আজকের সাকিব। কেবল সাকিব একাই নন, মুমিনুল হক ও নাসির হোসেনের মতো জাতীয় দলের অনেক ক্রিকেটার সরাসরি সালাহউদ্দিনের শিষ্য।

কোচ হিসেবে সালাহউদ্দিনের সাফল্যটাও অবশ্য বেশ ঈর্ষণীয়। কোচিং ক্যারিয়ারের শুরুতে ২০০১-০২, ২০০২-০৩ মৌসুমে প্রিমিয়ার লিগে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে চ্যাম্পিয়ন করেছেন তিনি। এরপর ২০১৭-১৮ মৌসুমে সালাহউদ্দিনের হাত ধরে প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। তার অধীনে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দুই মৌসুমে শিরোপা জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

প্রিয় খেলা/রুহুল