অনুশীলনে বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

তামিমের নেতৃত্বে দেশ ছাড়লেন ছয় ক্রিকেটার

মূল একাদশের চার ক্রিকেটারকে ছাড়াই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ দলকে।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ জুলাই ২০১৯, ১৪:০৭ আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৪:০৭
প্রকাশিত: ২০ জুলাই ২০১৯, ১৪:০৭ আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৪:০৭


অনুশীলনে বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সবকিছু ঠিকভাবেই এগোচ্ছিল। মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করেই শ্রীলঙ্কা সিরিজের জন্য দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু দলের সঙ্গে শ্রীলঙ্কা যাওয়া হচ্ছে না মাশরাফির। চোটের কারণে শ্রীলঙ্কা সিরিজ থেকে ছিটকে গেছেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক। মাশরাফির পরিবর্তে শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন ওপেনার তামিম ইকবাল।

২০ জুলাই, শনিবার বাঁহাতি এই ওপেনারের নেতৃত্বে শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছেড়েছেন বাংলাদেশ দলের ছয় ক্রিকেটার।

শ্রীলঙ্কা সিরিজের ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ছাড়াও দেশ ছেড়েছেন মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন সৈকত। বাকি ক্রিকেটারদের মধ্যে আগামীকাল রবিবার ঢাকা ছাড়বেন পেসার রুবেল হোসেন।

রুবেলের একদিন পর (সোমবার) শ্রীলঙ্কার বিমান ধরবেন সাব্বির রহমান, এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন ও ফরহাদ রেজা। এ ছাড়া তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম ভারত থেকে সরাসরি শ্রীলঙ্কা যাবেন। মিনি রঞ্জি ট্রফি খেলতে এই মুহূর্তে ভারতে অবস্থান করছেন তারা।

পরিবারের সঙ্গে সময় কাটাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে আগেই ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। বিয়ের কারণে লিটন দাসও খেলছেন না শ্রীলঙ্কা সিরিজে। দেশ ছাড়ার একদিন আগে (শুক্রবার) হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় শ্রীলঙ্কা সিরিজ থেকে ছিটকে যান মাশরাফি।

এখানেই শেষ নয়। পিঠের চোটের কারণে লঙ্কানদের বিপক্ষে খেলা হচ্ছে না পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। অর্থাৎ মূল একাদশের চার ক্রিকেটারকে ছাড়াই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ দলকে।

আগামী ২৬ জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। একই মাঠে আগামী ২৯ ও ৩১ জুলাই সিরিজের বাকি দুই ম্যাচে লঙ্কানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, ফরহাদ রেজা, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও তাসকিন রহমান।

প্রিয় খেলা/আশরাফ