সেনাবাহিনীর প্রতি মহেন্দ্র সিং ধোনির ভালোবাসাটা বেশ পুরনো। ছবি: সংগৃহীত

আধা সামরিক বাহিনীতে ধোনি, থাকছেন না উইন্ডিজ সিরিজে

আসন্ন উইন্ডিজ সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন ভারতের সাবেক এই বিশ্বকাপজয়ী অধিনায়ক।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ জুলাই ২০১৯, ১৭:০১ আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৭:০১
প্রকাশিত: ২০ জুলাই ২০১৯, ১৭:০১ আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৭:০১


সেনাবাহিনীর প্রতি মহেন্দ্র সিং ধোনির ভালোবাসাটা বেশ পুরনো। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে অবসরের গুঞ্জনটা বেশ পুরোনো। অনেকদিন ধরে শোনা যাচ্ছিল, ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন সাবেক এই ভারতীয় অধিনায়ক। এদিকে ভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছিল, ব্যাট-প্যাড তুলে রেখে রাজনীতির আঙিনায় পা রাখতে যাচ্ছেন ধোনি।

এরই মধ্যে ধোনির অবসর নিয়ে পাওয়া যায় নতুন তথ্য। কিছুদিন আগেই ধোনির ম্যানেজার ইঙ্গিত দিয়েছিলেন, শিগগিরই ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন ভারতের সাবেক এই বিশ্বকাপজয়ী অধিনায়ক। তিনি আরও জানিয়েছিলন, অবসরের পর ভারতীয় সেনাবাহিনীতেও যোগ দিতে পারেন তিনি

এবার সেটাই সত্যি হলো। তবে সামরিক বাহিনী নয়, ভারতের আধা সামরিক বাহিনীতে যোগ দিয়েছেন ধোনি। আপাতত দুই মাসের জন্য আধা সামরিক বাহিনীর কাজ নিয়েই ব্যস্ত থাকবেন ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এজন্য আসন্ন উইন্ডিজ সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার বরাত দিয়ে এমন তথ্য নিশ্চিত করেছে ভারতের শীর্ষস্থানীয় একটি সংবাদমাধ্যম।

আগামী ২১ জুলাই, রবিবার উইন্ডিজ সিরিজের জন্য দল ঘোষণা করবে ভারত। দল ঘোষণার আগেই উইন্ডিজ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ধোনি। শনিবার এমন তথ্য জানিয়েছেন বিসিসিআইয়ের ওই কর্মকর্তা।

উইন্ডিজ সিরিজে ধোনির না থাকা প্রসঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের ওই কর্মকর্তা বলেন, ‘উইন্ডিজ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ধোনি। আগামী দুই মাস দেশের আধা সামরিক বাহিনীর কাজে ব্যস্ত থাকবেন তিনি। বোর্ডকে এমন তথ্যই জানিয়েছেন ধোনি।’

ধোনির ম্যানেজার আরও জানিয়েছিলেন, সেনাবাহিনীর একজন সক্রিয় সদস্য হতে চান ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরই ধোনি ইন্ডিয়ান টেরিটোরিয়াল আর্মিতে পোস্টিং চাইতে পারেন বলেও ইঙ্গিত দিয়েছিলেন তিনি। এবার হয়তো সেটাও সত্যি হচ্ছে যাচ্ছে। আধা সামরিক বাহিনীর কাজে জম্মু-কাশ্মীরের সিয়াচেনে পাঠানো হতে পারে ধোনিকে।

ধোনির দীর্ঘদিনের বন্ধু ও ব্যবসায়ীক পার্টনার অরুন পান্ডে অবশ্য জানিয়েছিলেন ভিন্ন কথা। তিনি জানান, এখনই অবসর নিয়ে ভাবছেন না ধোনি। এদিকে বেশ কয়েকটি গণমাধ্যম দাবি করেছিল, দেশটির বর্তমান ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দিতে যাচ্ছেন ধোনি। তবে এই বিষয়ে ধোনি কিংবা বিজেপি কারও কাছ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি।

জানিয়ে রাখা ভালো, সেনাবাহিনীর প্রতি ধোনির ভালোবাসা বেশ পুরনো। অনেকদিন থেকে ভারতীয় সেনাবাহিনীর আঞ্চলিক বাহিনীর লেফটেন্যান্ট কর্নেল পদে আসীন আছেন ধোনি। ২০১১ সালে তাকে সম্মানসূচক এই পদবী দেওয়া হয়। পরবর্তীতে সেনাবাহিনীর সংক্ষিপ্ত ট্রেনিংয়েও অংশ নেন তিনি। ভারতের প্যারা স্পেশাল ফোর্সের হয়েও অনুশীলন করেছেন তারকা এই ক্রিকেটার।

প্রিয় খেলা/আশরাফ