মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে মাহেলা জয়াবর্ধনে। ছবি: সংগৃহীত

কোহলি-রোহিতদের দায়িত্ব নিচ্ছেন খুলনা টাইটান্সের কোচ!

কে হচ্ছেন বিরাট কোহলিদের পরবর্তী প্রধান কোচ? এই প্রশ্নের উত্তরে আলোচনায় উঠে এসেছে বেশ কয়েকজনের নাম। তবে কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছেন জয়াবর্ধনে।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৯, ২৩:০০ আপডেট: ২৩ জুলাই ২০১৯, ২৩:০০
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৯, ২৩:০০ আপডেট: ২৩ জুলাই ২০১৯, ২৩:০০


মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে মাহেলা জয়াবর্ধনে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে আলোচনায় ছিল ভারতের নাম। রীতিমতো ফেভারিট তকমা নিয়েই বিশ্বকাপের এবারের আসরের অংশ নিয়েছিল দলটি। মাঠের পারফরম্যান্সেও দেখা যাচ্ছিল সেই ছাপ। লিগ পর্বের মাত্র একটি ম্যাচ ছাড়া বাকি সবগুলোতেই জয়ের স্বাদ নিয়ে সেমিফাইনালে পা রাখে বিরাট কোহলির দল।

ধোনি-কোহলিদের এমন দুর্দান্ত পারফরম্যান্সে ভক্ত-সমর্থকরা ধরেই নিয়েছিলেন বিশ্বকাপের ফাইনালে উঠছে ভারত। কিন্তু বিধি বাম! বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলতে থাকা ভারতকে সেমিফাইনালে যেন খুঁজেই পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে শেষ চার থেকে বিদায় নিয়েছে রবি শাস্ত্রীর শিষ্যরা।

এতে বিদায় নিতে হচ্ছে শাস্ত্রীকেও। কেননা শাস্ত্রীর সঙ্গে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াও (বিসিসিআই)। এখানেই শেষ নয়। নতুন কোচিং স্টাফের জন্য ইতোমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসিআই। সেখানে তারা জানিয়েছে, প্রধান কোচের পাশাপাশি ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোচও নিয়োগ দেওয়া হবে।

ভারতীয় গণমাধ্যম বলছে, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে প্রধান কোচসহ সাপোর্টিং স্টাফদের বেছে নেবে বিসিসিআই। তবে আলোচনা শুরু হয়েছে এখন থেকেই। কে হচ্ছেন বিরাট কোহলিদের প্রধান কোচ? এই প্রশ্নের উত্তরে আলোচনায় উঠে এসেছে বেশ কয়েকজনের নাম।

ভারতের পরবর্তী কোচ হিসেবে দেশটির সাবেক কোচ গ্যারি কারস্টেন, মাহেলা জয়াবর্ধনে ও টম মুডির নাম জোরালোভাবেই শোনা যাচ্ছে। এ ছাড়াও আলোচনায় উঠে এসেছে বীরেন্দর শেবাগ ও সাইমন ক্যাটিচের নাম। তবে কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছেন জয়াবর্ধনে। এমনটাই দাবি করছে ভারতীয় গণমাধ্যম। শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার নিজেও বেশ আগ্রহী কোহলিদের দায়িত্ব নিতে।

কোহলিদের পরবর্তী কোচ কে হবেন, সেটা অবশ্য চূড়ান্ত করবে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের নেতৃত্বে গঠিত বিসিসিআইয়ের উপদেষ্টা কমিটি। তবে ক্রিকেটার হিসেবে মাহেলার আন্তর্জাতিক ক্যারিয়ার বাকিদের চেয়ে অনেকটা এগিয়ে রাখছে তাকে। আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার ইতিহাসের অন্যতম সফল ব্যাটসম্যানের নামের পাশে শোভা পাচ্ছে ২০ হাজারের বেশি রান।

মাহেলার কোচিং ক্যারিয়ারও বেশ সমৃদ্ধ। ২০১৬ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে কাজ করছেন তিনি। তার অধীনে তিন মৌসুমে দুইবার শিরোপা জিতেছে মুম্বাই। এ ছাড়াও ইংল্যান্ড জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবেও বেশ কিছু দিন কাজ করেছেন কিংবদন্তী এই ক্রিকেটার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল খুলনা টাইটান্সের কোচ হিসেবেও কাজ করছেন লঙ্কান এই তারকা।

প্রিয় খেলা/রুহুল