একই ছবিতে ২৬ ভোটার। ছবি: সংগৃহীত

একই ছবিতে ২৬ ভোটার

কোথাও ৪৫ বছরের পার্বতীবাই, কোথাও ৩০ বছরের ফাজিয়া খান। আবার কোথাও ২৮ বছরের রজনীবাই।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ জুন ২০১৮, ১৪:০৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২৩:১৬
প্রকাশিত: ০৪ জুন ২০১৮, ১৪:০৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২৩:১৬


একই ছবিতে ২৬ ভোটার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কোথাও ৪৫ বছরের পার্বতীবাঈ , কোথাও ৩০ বছরের ফাজিয়া খান। আবার কোথাও ২৮ বছরের রজনীবাঈ। আবার কোথাও কোথাও এই নারীই হয়ে যাচ্ছেন একজন পুরুষ। এই একই নারীর ছবি দিয়ে ২৬ জন ভুয়া ভোটার।

ভারতের সবচেয়ে পুরানো রাজনৈতিক দল কংগ্রেস দাবি করেছে, মধ্যপ্রদেশের শখানেক কেন্দ্র থেকে প্রায় ৬০ লাখ এমন ভুয়া ভোটার পাওয়া গেছে। এদিকে এ বছরেই বিজেপি শাসিত এই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা রয়েছে।

রাজনীতিবিদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ‘মধ্যপ্রদেশের মাত্র ১০০টি কেন্দ্রে গিয়ে ১২ শতাংশ ভুয়া ভোটার ধরা পড়েছে। বিজেপির সঙ্গে কমিশনের যোগসাজশ ছাড়া এটি সম্ভব নয়। কিন্তু একটি বিষয় স্পষ্ট, এই বিষয়টি শুধু একটি রাজ্যে সীমাবদ্ধ নয়। বিজেপি শাসিত অন্য রাজ্যেও তাই খোঁজ শুরু হবে।’

রাজনীতিবিদ কমল নাথ বলেন, ‘বিজেপির রাজ্যে লাখ লাখ ভুয়া ভোটার, অথচ বিজেপি চুপ। তাদের মুখে কোনো অভিযোগ নেই। কারণ, তারাই করিয়েছে এটি!’

এদিকে এ ধরনের অভিযোগের কথা শুনে দেশটির নির্বাচন কমিশন সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছে। ইতোমধ্যে একটি স্পেশাল টিম করা হয়েছে। চার দিনের মধ্যে নির্বাচন কমিশনে তাদেরকে তদন্তের রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।তালিকা চূড়ান্তের সময় কমিশনের অফিসারকে লিখে দিতে হবে, এ তালিকা সঠিক।

কংগ্রেসের মতে, একটি রাজ্যে এক শতাংশ ভোটই অনেক গুরুত্বপূর্ণ। আর সেখানে ১০ থেকে ১২ শতাংশ ভুয়া ভোটার। বিজেপি আগে থেকেই ব্যবস্থা করে রাখছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

প্রিয় সংবাদ/আশরাফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...