প্রতীকী ছবি

জীবন সুন্দর

মেয়েটার ঠোঁট যেন পলাশী আফিম আর চোখ দুটো কোকিলের ডিম...যে কেউ বাঁধা পড়ে যাবে, তার ওই মেঘ কালো চুলের খোঁপায়...নামটা তার অপ্সরী!

আব্দুল্লাহ আল তানিম
লেখক
প্রকাশিত: ১২ জুন ২০১৮, ২১:০৬ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৭:৩২


প্রতীকী ছবি

মেয়েটার ঠোঁট যেন পলাশী আফিম আর চোখ দুটো কোকিলের ডিম...যে কেউ বাঁধা পড়ে যাবে, তার ওই মেঘ কালো চুলের খোঁপায়...নামটা তার অপ্সরী!

অপ্সরীর মনটা আজ খারাপ...ছাদে চলে আসছে সে, আজ-ই তার শেষ দিন...১২ তলা বিল্ডিংয়ের উপরে...ছাদের কিনারে দাঁড়িয়ে রয়েছে...যেকোনো সময় লাফ দিবে এখান থেকে!

কারণটা কি জানেন? কারণটা হচ্ছে আজ ধ্রুব আসেনি, সে আসবে বলছিল, আসেনি, তার ওপর মোবাইল বন্ধ করে রাখছে!

১৩ থেকে ১৪ বছর বয়স, রাগ কন্ট্রোল করা যায় না...যেকোনো DECISION কোনো চিন্তা ছাড়াই নিয়ে ফেলে!

আমার মনে আছে, আমিও এমন কিছু করেছিলাম, মা ছোট্ট একটা বকা দিয়েছিল আমাকে...কেন বকা দিয়েছিল আমাকে, আমি আর বাড়ি থাকব না...ঘর থেকে বের হয়ে গেলাম...বাড়ি থেকে বের হয়ে হাঁটতে হাঁটতে ২০ কিলোমিটার দূরে চলে গেছি...যেখান দিয়ে অনেক দূরে যাওয়া যায়, এমন রাস্তা ধরে, সকালে বের হয়েছি...হাঁটতে হাঁটতে পা ব্যথা, আর হাঁটতে পারছি না...পেটের ভেতর অনেক খিদা, সব কিছু খেয়ে ফেলতে পারব এমন খিদা...হঠাৎ এই মায়ের-ই কথা মনে পড়ল। কী আর করা, রাগ কমে গেল...আস্তে আস্তে বাড়ি ফিরে আসলাম, পথে নলকূপ থেকে পানি খেয়েই থাকতে হয়েছিল! 

রাগ বেশি হলে যা হয় আর কি...অপ্সরীরও তেমনি কিছু হয়েছে, আবেগ বেশি বলে কথা...১২ তলার উপর দাঁড়িয়ে চিন্তা করছে, লাফ দিবে? নাকি দিবে না! 

অবশ্যই দেওয়া উচিত, তাহলে ধ্রুব দারুণ শিক্ষা পাবে...আর জীবনেও এমন করবে না, মোবাইল বন্ধ রাখবে না...কিন্তু লাফ দিলে তো সে ছিঁড়ে যাবে, মাথা ফেটে যাবে, রক্ত ঝরবে...তার আবার রক্ত দেখলে দারুণ ভয় লাগে! 

১২ তলার উপর থেকে সূর্য মামা দেখা যায়...সে পশ্চিম দিকের ছাদে দাঁড়িয়ে আছে...সূর্য মামাকে আজ দারুণ লাগছে... এই এই শুনো সূর্যি মামাটা এত লাল হয় কেন...সূর্যি মামাটা টকটকে লাল...পুরো পশ্চিম আকাশ লাল হয়ে আছে...অনেক পাখি উড়ে যাচ্ছে...অনেক সুন্দর দৃশ্য...আহহ, এত সুন্দর দৃশ্য আগে তার চোখে পড়েনি...প্রতিদিনই দেখত, তবে আজকের মতো সুন্দর লাগেনি কখনো! 

অপ্সরী অনেক দিনের ইচ্ছে সে পাখি হবে...পাখি হয়ে উড়ে যাবে, অনেক দূর পর্যন্ত...এখন যদি সে এখান থেকে লাফ দেয়, সে আর কখনো পাখি হতে পারবে না!

তাই সে  অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে সিদ্ধান্ত নিল সে লাফ দিবে না...আগামীকাল দেখা হলে ধ্রুবকে ইচ্ছেমতো বকে দিবে...যেন এমন আর কক্ষনো না হয়! 

তার রাগগুলো ওই পাখিগুলোর সাথে উড়ে চলে গেছে...অনেক দূর হারিয়ে গেছে...১৩-১৪ বছরের সবার রাগ এমন পাখি হয়ে উড়ে যাক...জীবন মেলুক নতুন ডানা!

আহ্, জীবন কত সুন্দর...

সব সুন্দরে জীবন সুন্দর হয় না...সৌন্দর্য খুঁজে নেওয়ার আগে বরং সৌন্দর্য বুঝে নিও!

 

প্রিয় সাহিত্য/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ড. আতিউর রহমানের চারটি নতুন বই
তাশফিন ত্রপা ২২ অক্টোবর ২০১৮
চট্টগ্রামে কবিতার উৎসব
তাশফিন ত্রপা ১৭ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ঘোড়ার ডিম
ঘোড়ার ডিম
সমকাল - ১ week, ২ দিন আগে
প্রতিদিন কয়টি ডিম খাবেন?
প্রতিদিন কয়টি ডিম খাবেন?
নয়া দিগন্ত - ১ week, ২ দিন আগে
ডিম পরোটা
ডিম পরোটা
বিডি নিউজ ২৪ - ১ week, ৩ দিন আগে
প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য বিট
প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য বিট
বাংলা ট্রিবিউন - ১ week, ৪ দিন আগে
‘নকল ডিম বলে কিছু নেই’
‘নকল ডিম বলে কিছু নেই’
বাংলা ট্রিবিউন - ১ week, ৪ দিন আগে