অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা

মোট প্রাক্কলিত রাজস্ব আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উৎস হতে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা সংগ্রহ করা হবে।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ জুন ২০১৮, ১৪:৫৩ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ০৫:১৬
প্রকাশিত: ০৭ জুন ২০১৮, ১৪:৫৩ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ০৫:১৬


অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

(প্রিয়.কম) ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা, যা জিডিপির ১৩ দশমিক ৪ শতাংশ।

৭ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করছেন আবুল মাল আবদুল মুহিত

অর্থমন্ত্রী জানান, ২০১৮-১৯ অর্থবছরে মোট প্রাক্কলিত রাজস্ব আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উৎস হতে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা (জিডিপির ১১ দশমিক ৭ শতাংশ) সংগ্রহ করা হবে।

এনবিআর বহির্ভূত সূত্র হতে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ৯ হাজার ৭২৭ কোটি টাকা (জিডিপির ০.৪ শতাংশ)। এ ছাড়া, কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা (জিডিপির ১.৩ শতাংশ)।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘এই লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত। কারণ, ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের জনবল ও কর্মপদ্ধতিতে ব্যাপক সংস্কার সাধন করা হয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক অবস্থানে রয়েছে।

কর পরিপালনের প্রবণতা দেশে বর্তমানে বেশ উচ্চমানের এবং এ প্রবণতা অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করার মাধ্যমে এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।’

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে মোট রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল দুই লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা, আদায় সন্তোষজনক না হওয়ায় তা সংশোধন করে ২ লাখ ৫৯ হাজার ৪৫৪ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

এর অাগে সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

প্রিয় সংবাদ/গোরা