ফাইল ছবি

বন্ধের পথে ৪ মেরিন একাডেমি

নির্ধারিত সময়ে কাঙ্খিত মান অর্জন করতে না পারলে অন্তত চারটি একাডেমি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

ইরফানুল হক
লেখক
প্রকাশিত: ১০ জুন ২০১৭, ১০:০৬ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১১:৪৮
প্রকাশিত: ১০ জুন ২০১৭, ১০:০৬ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১১:৪৮


ফাইল ছবি

(প্রিয়.কম) জোড়াতালি দিয়ে চলছে দেশের বেশকয়েকটি বেসরকারি মেরিন একাডেমি। এসবের নেই দক্ষ শিক্ষক, নেই পর্যাপ্ত ক্লাসরুম, গবেষণাগারে যন্ত্রপাতির সংকট। এসব প্রতিষ্ঠানের ব্যাপারে কঠোর অবস্থানে নৌপরিবহন অধিদফতর।

শিক্ষা এবং অবকাঠামো উন্নয়নে সময় বেঁধে দেয়া হয়েছে এসব প্রতিষ্ঠানকে। নির্ধারিত সময়ে কাঙ্খিত মান অর্জন করতে না পারলে অন্তত চারটি একাডেমি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এসব মেরিন একাডেমিগুলো হচ্ছে- ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ওশান মেরিটাইম একাডেমি (ওএমএ), ন্যাশনাল মেরিন একাডেমি অব বাংলাদেশ এবং প্যাসিফিক মেরিটাইম একাডেমি। এছাড়া ইউনাইটেড মেরিটাইম একাডেমি প্রয়োজনীয় শর্ত পূরণ করেনি।

নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম বলেন, উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত টিম কয়েকটি বেসরকারি মেরিন একাডেমি পরিদর্শন করে প্রতিবেদন দিয়েছে। যেসব প্রতিষ্ঠান গাইডলাইন পূরণে ব্যর্থ হয়েছে সেগুলোকে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। ওই সময়ের মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হলে ব্যবস্থা নেয়া হবে।

মেরিন একাডেমির সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে আলাপ করে জানা গেছে, দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজে বড় বেতনে চাকরির স্বপ্ন দেখিয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিল। তাদের কাছ থেকে লাখ লাখ টাকা টিউশন ও অন্যান্য ফি নেয়া হচ্ছে। কিন্তু বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠান আন্তর্জাতিক মানের নাবিক ও ক্রু তৈরি করতে পারেনি।

রাজধানীর উত্তরার ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি কার্যক্রম নিয়ে নৌপরিবহন অধিদফতরের তিন ঊর্ধ্বতন কর্মকর্তা সরেজমিন পরিদর্শন করে একটি প্রতিবেদন তৈরি করেছেন। এতে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত সমস্যা উঠে এসেছে। এ প্রতিষ্ঠানটিকে আগামী ৯ আগস্ট পর্যন্ত সময় দিয়ে বলা হয়েছে, গাইডলাইনের শর্ত পূরণে ব্যর্থ হলে অনুমোদন বাতিল করা হবে।

চট্টগ্রামের ফৌজদারহাটে ওশান মেরিটাইম একাডেমিকে (ওএমএ) আগামী ৯ আগস্টের মধ্যে শিক্ষার মান ও পরিবেশ উন্নত করতে সময়সীমা বেঁধে দিয়ে চিঠি দিয়েছে নৌপরিবহন অধিদফতর। অন্যথায় এ প্রতিষ্ঠানটি পরিচালনার অনুমোদন বাতিল করা হবে।

চট্টগ্রামের আরেক প্রতিষ্ঠান ন্যাশনাল মেরিন একাডেমি অব বাংলাদেশ এবং ঢাকার প্যাসিফিক মেরিটাইম একাডেমির পর্যাপ্ত প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত সুযোগ-সুবিধা নেই। প্রতিষ্ঠান দুটি বন্ধ করে দেয়ার প্রক্রিয়া চলছে।

কিছুটা ভালো অবস্থানে থাকলেও গাইডলাইনের অনেক শর্ত পূরণ করতে পারেনি ইউনাইটেড মেরিটাইম একাডেমি। রাজধানীর এফডিসির পার্শ্বে এ প্রতিষ্ঠানের অবকাঠামোগত সুবিধা ভালো। এ প্রতিষ্ঠানকে আগামী ৯ আগস্টের মধ্যে প্রয়োজনীয় সব শর্ত পূরণে সময় দিয়েছে নৌপরিবহন অধিদফতর।

সূত্র: যুগান্তর

প্রিয় সংবাদ/ইরফান/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...