(প্রিয়.কম) ভালো সুবাস শুধু আপনার মনকেই সতেজ করেনা এর নিরাময় ক্ষমতাও আছে। হ্যাঁ সুঘ্রাণ শারীরিক ও মানসিক সমস্যা থেকে মুক্ত হতে সাহায্য করে। নির্দিষ্ট ঔষধি বা মসলার সুগন্ধ সত্যিই অনেক উপকারী। তবে এই সুগন্ধ ১ ঘন্টার বেশি সময় ধরে নেয়া যাবেনা। চলুন তাহলে এমন ৫ টি প্রাকৃতিক সুগন্ধির কথা জেনে নিই যা আপনাকে বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দিতে পারবে।

১। মেন্থল

মেথল আত্মবিশ্বাস বৃদ্ধি করে এবং চিন্তা ও আবেগের স্বচ্ছতা পেতে সাহায্য করে। মেন্থলের বিচিত্র শারীরিক উপকারিতা আছে, আর তা হল এটি উষ্ণ ও শীতল প্রভাব তৈরি করতে পারে। তাই এটি পরিপাকের সঠিক প্রতিকার। এছাড়াও বমিবমিভাব, বদহজম ও পেটফাঁপার সমস্যা দূর করতেও সাহায্য করে মেন্থল। সাইনাস, অ্যাজমা ও ব্রংকাইটিস এর সমস্যার ক্ষেত্রেও মেন্থলের তেল উপকারী ভূমিকা রাখে। গবেষণায় দেখানো হয়েছে যে, মেন্থল শরীরের কর্টিসল এর মাত্রা কমাতে পারে। কর্টিসল একটি স্ট্রেস হরমোন। মেন্থল এর তেলের ঘ্রাণ ক্লান্তি দূর করতে সাহায্য করে।  

২। কমলা

গবেষণায় দেখা গেছে যে, কমলার ঘ্রাণ অনেক চাপের মধ্যেও আপনাকে শান্ত থাকতে সাহায্য করে। কমলার সুগন্ধ স্ট্রেস হরমোনের মাত্রা কমায় এবং আপনার মেজাজের উন্নতিতে সাহায্য করে।

৩। রোজমেরি

রোজমেরির ঘ্রাণ নিলে মানসিক কাজ দ্রুত ও সঠিকভাবে করতে সাহায্য করে। রোজমেরির সুবাস আপনাকে তরতাজা এবং মানসিকভাবে উদ্দীপিত হতে সাহায্য করে।

৪। ল্যাভেন্ডার

ল্যাভেন্ডারের ঘ্রাণ আপনাকে শিথিল করে এবং প্রি-মিনস্ট্রুয়াল লক্ষণ সহজ হতে সাহায্য করে। উদ্বিগ্নতা ও ইনসমনিয়া কমাতে পারে ল্যাভেন্ডারের ঘ্রাণ। গবেষণায় দেখা গেছে যে, ল্যাভেন্ডারের ঘ্রাণ রক্তচাপ কমায় এবং স্ট্রেস কমতে সাহায্য করে।

৫। দারুচিনি

দারুচিনির ঘ্রাণ আপনাকে অনেক বেশি সতর্ক হতে সাহায্য করবে। গবেষণায় দেখানো হয়েছে যে, দারুচিনির তেলের সুঘ্রাণ আপনাকে মনযোগী হতে এবং কম বিক্ষুব্দ হতে সহায়তা করবে।

সূত্র: বডি  এন্ড সোল ও দ্যা হেলথ সাইট

সম্পাদনা: কে এন দেয়া