শিক্ষা মন্ত্রণালয়ের লোগো।

সরকারি কলেজের শূন্যপদের ডাটাবেস করবে সরকার

শিক্ষা মন্ত্রণালয়ের এক সমন্বয় সভায় শূন্যপদের তালিকার ডাটাবেস তৈরির সিদ্ধান্ত হয়।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৮, ২১:১৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৭:০০
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৮, ২১:১৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৭:০০


শিক্ষা মন্ত্রণালয়ের লোগো।

(প্রিয়.কম) যেসব সরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু আছে সেসব কলেজের শূন্যপদের তালিকার ডাটাবেস করবে সরকার। 

১৪ আগস্ট, মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক চিঠি থেকে এমন তথ্য জানা গেছে। 

চিঠিতে অনার্স-মাস্টার্স কোর্স চালু আছে এমন সরকারি কলেজের শূন্যপদের এবং ভবিষ্যতে খালি হবে এমন শূন্যপদের শিক্ষকদের তালিকা তৈরির নিমিত্তে ডাটাবেস করার কথা বলা হয়েছে। এ ছাড়া কোনো কলেজে পদ সৃজনের দরকার হলে প্রচলিত বিধি-বিধান ও নিয়ম অনুসরণ করে করতে হবে বলে জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, কয়েকদিন আগে শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় শূন্যপদের তালিকার ডাটাবেস তৈরির সিদ্ধান্ত হয়।

ওই সভায় শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রায় সব সরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু করা হয়েছে। কোর্স চালুর পর দেখা যাচ্ছে যে, প্রয়োজনীয় শিক্ষকের অভাব রয়েছে।

কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স খোলার পূর্বে সংশ্লিষ্ট বিষয়ের প্রয়োজনীয় শিক্ষক আছে কিনা সেসব বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য নেই। তাই এসব তথ্য খতিয়ে দেখা প্রয়োজন।

সভায় যে সব কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে সেসব কলেজে বিষয়ভিত্তিক কত সংখ্যক শিক্ষকের পদ শূন্য রয়েছে তার একটি ডাটাবেস করারও নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী। এ ছাড়া কোন কলেজে পদ সৃজনের প্রয়োজন হলে তাও প্রচলিত বিধিবিধান ও নিয়ম মেনে করার পরামর্শও দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই সভায় আগামী ২০১৯ সাল পর্যন্ত পর্যায়ক্রমে সকল সরকারি কলেজের শূন্য পদের ডাটাবেস তৈরির সিদ্ধান্তও গ্রহণ করা হয়।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

ভোট শেষে চলছে গণনা

প্রিয় ৫ ঘণ্টা, ৬ মিনিট আগে

loading ...