প্রতীকী ছবি

মন কেন খারাপ হয়?

মন খারাপ কখনোই কারণ ছাড়া এমনিতে ঘটে না, আমরা হয়তো সবাই এমনটা বলি বা এমনটা ভাবি—মনটা এমনিতে আজ খুব খারাপ।

নাঈম আহমেদ
লেখক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ২১:০৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:৩২
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ২১:০৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:৩২


প্রতীকী ছবি

(প্রিয়.কম) পৃথিবীতে অনেক ঘটনা হয়তো কারণ ছাড়া ঘটতে পারে বা হয়। কিন্তু মন খারাপ কখনোই কারণ ছাড়া এমনিতে ঘটে না, আমরা হয়তো সবাই এমনটা বলি বা এমনটা ভাবি—মনটা এমনিতে আজ খুব খারাপ।

মানুষের মন হঠাৎ করে এমনিতে খারাপ বা মনের আকাশে কালো মেঘ জমে না, হয়তো আমরা কিছু সময় সচেতন মনে বুঝতে পারি না, অবচেতন মন সেটি বুঝতে পারে। মনটা যদি এমনি খারাপ হতো তাহলে আমরা চাইলেই যেকোনো সময় ইচ্ছে করে মন খারাপ করতে পারতাম।

পৃথিবীতে অনেক কারণে মন খারাপ হয়ে থাকে, তার মধ্যে প্রধান কিছু কারণে মূলত মন খারাপ হয়ে থাকে, যা বাকি কারণগুলোর সঙ্গে সম্পর্কিত থাকে।  নিচে সেগুলো তুলে ধরা হলো।

* অনেক কষ্ট না পাওয়া, যন্ত্রণাগুলোকে আমরা অনেকেই আছি খুব লুকাতে চেষ্টা করি, এমন  করতে করতে আমাদের মন খারাপ হবে। 

* হয়তো খুব কাছের প্রিয়জনের কাছ থেকে পাওয়া কোনো কষ্ট, কিংবা কাছের কোনো প্রিয়জন প্রয়াত হলে তার কোনো স্মৃতি মনে পড়ে গেলে।

* কোনো মানুষ যখন খুব কষ্টে থাকে তখন অতীতের কোনো সুখের নস্টালজিক স্মৃতিকে রোমন্থন করতে গিয়ে মন খারাপ হয়।

* সম্প্রতি কোনো ঘটনার ফলাফলে আমরা ব্যর্থ, কিংবা কারো কাছ থেকে খুব আঘাত পেয়েছি মনে, আবার হয়তো এমন কিছু ঘটনা ঘটেছে, যা আমরা কাউকে না পারি বলতে, না পারি কাউকে বিশ্বাস করে মনের কথাগুলোকে ভাগ করে নিতে কথা বলার মাধ্যমে। এমন অবস্থা হলে মানুষের মন খারাপ হয়। এই মন খারাপটা আমরা বুঝতে পারি না। সচেতন মন এটা কম বুঝতে দেয়। ৬০%-এর বেশি মন খারাপ এই কারণে হয়ে থাকে।

* গবেষণায় দেখা গেছে, অতিমাত্রায় আবেগের কারণে ছেলেদের তুলনায় মেয়েদের মন খারাপ বেশি হয়ে থাকে। কারণ মেয়েরা তাদের অনেক কথা লুকাতে চেষ্টা করে। সে রকম খুব কাছের ভালো বন্ধু বিশ্বাস করার মতো কাউকে খুঁজে পায় না বলে। কিংবা অতীতের কোনো না-বলা ঘটনাগুলোকে মেয়েরা সহজে মন থেকে মুছে ফেলতে পারে না, যা মেয়েদের মনকে কষ্টে রাখে ও মন খারাপ করে রাখে।

* ভালোবাসার সম্পর্ক, ক্যারিয়ার, সফল না হওয়া, হতাশা, সমাজে অবস্থান, অর্থকষ্ট, পরিবারে অবস্থান ও সমর্থন, বেকারত্ব, সংসারে অশান্তি, ঝগড়া, যৌন জীবনে কষ্ট, সুখ না পাওয়া। মানসিক চাপ এবং পারিবারিক ভালোবাসার অভাব, অতীতের কোনো লঘু বা গুরুতর পাপ ও অপরাধ করলে, কোনো একটা বিশেষ ট্র্যাজেডির কারণে জীবন থমকে গেলে—এসব কারণে একটা মানুষের সাধারণত মন খারাপ হয়ে থাকে ।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৭ জুন, ২০১৯

প্রিয় ২৩ ঘণ্টা, ৭ মিনিট আগে

loading ...