জাফর ইকবাল। ছবি: সংগৃহীত

শিক্ষকতা থেকে অবসরে জাফর ইকবাল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৫ বছরের শিক্ষকতা জীবন শেষ করেছেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০১৮, ২২:৩৭
আপডেট: ০৪ অক্টোবর ২০১৮, ২২:৩৮


জাফর ইকবাল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৫ বছরের শিক্ষকতা জীবন শেষ করেছেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। ৩ অক্টোবর, বুধবার ছিল তার চাকরির শেষ দিন।

চাকরি জীবনের আনুষ্ঠানিক শেষে হলেও তিনি বিভাগে ক্লাস নেবেন এবং বর্তমানের বাসাতেই থাকবেন বলে জানান। অবসর গ্রহণের দিনটিকে স্মরণীয় করতে বুধবার সন্ধ্যায় শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে আনন্দ আড্ডায় মিলিত হন এই লেখক।

১৯৯৪ সালের ডিসেম্বর থেকে এই বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান হিসেবে যোগদান করেছিলেন ড. জাফর ইকবাল। পরবর্তীতে ‘ইলেকট্রনিক অ্যান্ড কম্পিউটার সায়েন্স’ বিভাগকে ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ’ ও ‘ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ দুটি বিভাগ আলাদা করে দুই বিভাগের শিক্ষক হিসেবে পড়াতে থাকেন তিনি।

পদার্থবিজ্ঞান বিভাগে ১৯৭৫ ও ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন জাফর ইকবাল। ১৯৮২ সালে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করে ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অফ টেকনোলজিতে গবেষণা শুরু করেন।

১৯৮৮-১৯৯৪ পর্যন্ত তিনি বিখ্যাত প্রতিষ্ঠান বেল কমিউনিকেশনস রিসার্চ (বেলকোর)-এ গবেষণা করেন। ওই বছরের ডিসেম্বরে দেশে ফিরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন তিনি।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট