(প্রিয়.কম) টেসলা’র প্রধান নির্বাহী ইলোন মাস্ক ১১ আগস্ট শুক্রবার আবারও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে অশুভ সতর্কতা দিয়েছেন। উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক সংঘাতের তুলনায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বিশ্বের কাছে আরও বেশি ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেছেন মাস্ক।

ইলোন মাস্ক বরাবরই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সমালোচনা করে আসছেন। এবং তার টুইটে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত বলেও লেখেন। মাস্ক টুইটে একটি পোস্টারও জুড়ে দেন। পোস্টারে লেখা ছিল, সবশেষে মেশিনই জিতবে ("In the end, the machines will win.")। আবার আরেকটি টুইটে তিনি লেখেন, কেউই নিয়ন্ত্রিত হতে চায় না। কিন্তু সবকিছুই (গাড়ি, প্লেন, খাবার, ড্রাগ) মানুষ কর্তৃক নিয়ন্ত্রিত। আর কৃত্রিম বুদ্ধিমত্তাও নিয়ন্ত্রিত হওয়া উচিত।

এর আগে ইলোন মাস্ক যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গভর্নর অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তার আশঙ্কার কথা জানিয়েছিলেন। মাস্ক বলেন, ‘আমি মনে করি, মানুষের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত। মানব সভ্যতা এটির জন্য বিরাট হুমকির মুখে পড়বে।’ আর এজন্য এই প্রযুক্তি নিয়ন্ত্রণে খুব দেরি হবার পূর্বেই সরকারকে এর নীতিমালা প্রণয়ন এবং নিয়ন্ত্রণের পরামর্শ দেন। তিনি আরও বলেন, শিল্প-কারখানায় কৃত্রিম বুদ্ধিমত্তার নিয়মনীতি ও ঝুঁকির কথা তোয়াক্কা না করেই এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আর এতে মানুষ কর্মসংস্থান হারাচ্ছে। 

সূত্র: সিএনবিসি

প্রিয় টেক/আশরাফ