(প্রিয়.কম) ব্যবহারকারিরা বেশ কয়েকবছর ধরেই পানিরোধী কিন্ডল তৈরির অনুরোধ করে আসছিল। তারই ফলশ্রুতিতে এবার ই-কমার্স জায়ান্ট অ্যামাজন তাদের বই পড়ার ডিভাইস কিন্ডল ওয়েসিস এর হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করেছে। নতুন এই সংস্করণে রয়েছে পানিরোধী ফিচার। ফলে এই কিন্ডল নিয়ে আপনি এখন ঝড় বৃষ্টি যেকোনো সময়ই নিশ্চিন্ত মনে ব্যবহার করতে  পারবেন। আর এটি প্রতিষ্ঠানের প্রথম পানিরোধি কিন্ডল।

কিন্ডল ওয়েসিস অ্যামাজনের হাই এন্ড ই রিডার যা এই ডিভাইসের প্রাইস ট্যাগ তা প্রমাণ করে। আর নতুন পানিরোধি কিন্ডলের শুরুর দাম ২৫০ মার্কিন ডলার। যা প্রতিষ্ঠানের জনপ্রিয় কিন্ডল পেপার হোয়াইট দামের দ্বিগুণ। আইপিএক্স৮ পানিরোধী রেটিংয়ের এই ওয়েসিস এ আছে ৭ ইঞ্চি ৩০০-ডিপিআই স্ক্রিন। পানিরোধী পরীক্ষায় এই ওয়েসিস কিন্ডল পরিষ্কার পানিতে ২ মিটার নিচে ৬০ মিনিট পর্যন্ত থাকতে পারে।

২০০৯ সালে নিউ ইয়র্ক টাইমস অ্যামাজন প্রধান জেফ বেজসকে গোসলের সময় কিন্ডল পড়া কঠিন হয়ে যায় কিনা এমন প্রশ্ন করলে তিনি জানান, আমি এক গ্যালনের জিপলক ব্যাগে আমার কিন্ডলটি রাখি এবং এটি সুন্দর কাজ করে। 

ওয়েসিস কিন্ডলে আরও যেসব পরিবর্তন আনা হয়েছে তা হল- ৮জিবি মেমোরি, সাদা টেক্সটকে কালো ব্যাকগ্রাউন্ডে পড়ার অপশন, লোকেশনের ভিত্তিতে ব্রাইটনেস অ্যাডজাস্ট করতে বিল্ট-ইন সেন্সর যুক্ত করা হয়েছে। এছাড়াও নতুন বোল্ড এবং ফন্ট অপশন যুক্ত করা হয়েছে এই ডিভাইসে। 

৩১ অক্টোবর থেকে বাজারে পাওয়া যাবে এই নতুন পানিরোধি ওয়েসিস কিন্ডল। 

সূত্র: সিএনএন

প্রিয় টেক/মিজান