ছবি সংগৃহীত

আটটি যুদ্ধবিমান কিনছে বাংলাদেশ - দৈনিক প্রথম আলো

বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর ২০১৭-১৮ অর্থবছরের জন্য আটটি বহুমাত্রিক যুদ্ধবিমান কেনার জন্য সম্প্রতি তাদের ওয়েবসাইটে দরপত্র প্রচার করেছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৫ মার্চ ২০১৭, ২২:১৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৯:৩২
প্রকাশিত: ০৫ মার্চ ২০১৭, ২২:১৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৯:৩২


ছবি সংগৃহীত

প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর। ফাইল ছবি। 

(প্রিয়.কম) রাশিয়া থেকে এবার আটটি বহুমাত্রিক যুদ্ধবিমান কিনছে বাংলাদেশ। সে দেশের একটি শীর্ষস্থানীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান আধুনিক প্রযুক্তির এই আটটি যুদ্ধবিমান সরবরাহ করতে পারে বলে জানা গেছে।

৬ মার্চ সোমবার ‘আটটি যুদ্ধবিমান কিনছে বাংলাদেশ’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে দৈনিক প্রথম আলো।

মস্কোভিত্তিক গবেষণা সংস্থা সেন্টার ফর অ্যানালাইসিস অব ওয়ার্ল্ড আর্মস ট্রেডের (সিএডব্লিউটি) এক প্রতিনিধির বরাত দিয়ে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুতনিক গত শুক্রবার ‘রাশিয়ার ইউএসি বাংলাদেশে যুদ্ধ বিমান সরবরাহের কাজটি পেতে পারে’ শীর্ষক প্রতিবেদনটি প্রচার করে। সিএডব্লিউটির একজন প্রতিনিধি স্পুতনিককে বলেন, আধুনিক প্রযুক্তির এসইউ-৩৫, মিগ-৩৫ ও এসইউ-৩০ এসএম যুদ্ধবিমান উৎপাদনকারী ইউনাইটেড এয়ারক্রাফট করপোরেশন দরপত্র পাওয়ার ক্ষেত্রে অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী।

বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর ২০১৭-১৮ অর্থবছরের জন্য আটটি বহুমাত্রিক যুদ্ধবিমান কেনার জন্য সম্প্রতি তাদের ওয়েবসাইটে দরপত্র প্রচার করেছে। এতে বলা হয়, ২৮ ফেব্রুয়ারি থেকে ১২ এপ্রিল পর্যন্ত দরপত্র বিক্রি করা হবে। আর ১৩ এপ্রিল ওই দরপত্র উন্মুক্ত করা হবে।

যুদ্ধবিমান কেনার ব্যাপারে জানতে চাইলে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসান বলেন, যুদ্ধবিমান কেনার জন্য সম্প্রতি একটি দরপত্র আহ্বান করা হয়েছে। তবে বিষয়টি এখন প্রক্রিয়াধীন।

প্রিয় সংবাদ/বাদল/খোরশেদ