(প্রিয়.কম) নির্যাতনের মুখে পালিয়ে অাসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে পাকিস্তানকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। 

সম্প্রতি বাংলাদেশের পক্ষ থেকে দেশটিতে নিযুক্ত হাইকমিশনার তারিক আহসান পাকিস্তানের ইসলামাবাদে দেশটির প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসীর সঙ্গে দেখা করে  এ আহ্বান জানান। হাইকমিশনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের দ্রুত দেশে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের ওপর প্রভাব বিস্তারে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে পাকিস্তানকে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।’

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রায় ৫ লাখের বেশি উদ্বাস্তু রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া এবং এ সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘মিয়ানমারকে অবশ্যই তার সংখ্যালঘু নাগরিকদের সুরক্ষার দায়িত্ব নিতে হবে। ঢাকা ও ইসলামাবাদের মধ্যে বিদ্যমান ভুল বোঝাবুঝি নিরসন ও শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ার দিকে নজর দিতে হবে। সে লক্ষ্যে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অত্যন্ত প্রয়োজন’।

এ প্রসঙ্গে বাংলাদেশের হাইকমিশনার শাহিদ খাকান আব্বাসীকে জানান, দীর্ঘ সময় থেকে ঝুলে থাকা পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আয়োজনে বাংলাদেশ প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়লে প্রায় ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশ পালিয়ে আসে। এখনও অব্যাহত রয়েছে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ। 

প্রিয় সংবাদ/শান্ত