ত্রাণ নিয়ে শরণার্থী শিবিরে ফিরছে রোহিঙ্গা শিশুরা। ফাইল ছবি

নিরাপত্তা পরিষদের কাছে রোহিঙ্গা পরিস্থিতি জানাবে বাংলাদেশ

২৯ এপ্রিল ঢাকায় আসার পর একই দিনে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন প্রতিনিধিদল।

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৮, ২২:৫৮ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৮:০০


ত্রাণ নিয়ে শরণার্থী শিবিরে ফিরছে রোহিঙ্গা শিশুরা। ফাইল ছবি

(ইউএনবি) মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের চিত্র ও বাংলাদেশে  আশ্রয় দেওয়ার পর গৃহীত পদক্ষেপ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের কাছে তুলে ধরবে ঢাকা।

আগামী ২৯ এপ্রিল, নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। সে সময় তাদের কাছে রোহিঙ্গাদের প্রকৃত চিত্র উপস্থাপন করা হবে।

পাঁচটি স্থায়ী সদস্য ও ১০টি অস্থায়ী সদস্যের সমন্বয়ে গঠিত নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদলের  রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের কথা রয়েছে। ঢাকায় আসার পরপরই তারা কক্সবাজারে যাবে।

প্রতিনিধিদলের সদস্যরা ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইনে সহিংসতা ও বর্বরতার শিকার হয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। আশ্রয় নেওয়া বিপুল এই জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা নিজ চোখে দেখতে  ৬ এপ্রিল জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেসকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এর আগেই এপ্রিলে বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এপ্রিলের জন্য এই পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত পেরুর রাষ্ট্রদূত গুস্তাভো মেজা-কুয়াদ্রা।

গুস্তাভোর বরাত দিয়ে সংবাদ সংস্থা এপি জানায়, মিয়ানমারের রাখাইন রাজ্যের যেসব এলাকা থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে ও নৃশংসতা চালানো হয়েছে, সেসব এলাকা পরিদর্শন করবেন তারা।

প্রিয় সংবাদ/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
সরকারকে ‘সোজা রাস্তায়’ আসার আহ্বান ফখরুলের
মোক্তাদির হোসেন প্রান্তিক ২০ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
'শেখ হাসিনা-এরশাদ ঐক্যের জয় নিশ্চিত'
'শেখ হাসিনা-এরশাদ ঐক্যের জয় নিশ্চিত'
সমকাল - ৬ দিন, ৪ ঘণ্টা আগে
ট্রেন্ডিং