(প্রিয়.কম) গেল মঙ্গলবার অনুমোদন পেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন। অনুমোদন পাওয়ার দু'দিন পরই অনুষ্ঠিত হয়েছে নির্বাচন কমিশনের সভা। বৃহস্পতিবার বিকেলে মিরপুরে বিসিবির কার্যালয়ে অনুষ্ঠিত এই সভাতেই নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে বিসিবির নির্বাচন।

সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ উমর ফারুক নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এরপর বহুল আলোচিত এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন তিনি। তফসিল ঘোষণার মাধ্যমে নির্বাচনের মূল কার্যক্রম শুরু হলেও ১৬ অক্টোবর খসড়া ভোটার তালিকা প্রকাশের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে। পরদিন সকাল ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ ও এবং দুপুর দুইটায় শুনানি অনুষ্ঠিত হবে। একইদিন বিকাল পাঁচটায় চূড়ান্ত ভোটার তালিকা ঘোষণা করা হবে।

প্রার্থীদের মনোনয়নপত্র বিতরণ করা হবে ২০ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত। ২৪ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করার দিন চূড়ান্ত করা হয়েছে। মনোনয়নপত্র বাছাই করে চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে আগামী ২৫ অক্টোবর। ২৮ অক্টোবর প্রার্থীদের ব্যাপারে আপিল গ্রহণ ও শুনানি, ২৯ অক্টোবর সকাল দশটা থেকে দুপুর ১২টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার এবং একইদিন দুপুর একটায় চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশের দিন ধার্য করা হয়েছে।

৩১ অক্টোবর (মঙ্গলবার) সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিসিবির বোর্ডরুমে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষে প্রাথমিক ফল প্রকাশ করা হলেও চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে এক নভেম্বর বিকেল তিনটায়। এবার তিন ক্যাটাগরিতে পরিচালক পদে ২৩ জনকে নির্বাচিত করা হচ্ছে। ক্যাটাগরি-১ এ পরিচালক পদে ১০ জন, ক্যাটাগরি-২ এ পরিচালক পদে ১২ জন এবং ক্যাটাগরি-৩ এ পরিচালক পদে একজনকে নির্বাচিত করা হবে।

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ