ত্বকের যত্নে গোলাপ জলের ব্যবহার রয়েছে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) নানী-দাদীদের আমল থেকে রুপচর্চায় গোলাপ জল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের অনেকগুলো সমস্যা সমাধান করে দেয় গোলাপ জল। শুধু গোলাপ জল ত্বক পরিষ্কার করে টোনার হিসেবে কাজ করে ঠিক তেমনি অন্য প্যাকের সাথে মিশে গোলাপ জল প্যাকের কার্যকারিতা বৃদ্ধি করে দ্বিগুণ। রুপচর্চায় গোলাপ জলের কিছু প্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। টোনার হিসেবে গোলাপজল

বাজারে টোনারগুলো মূলত অ্যালকোহল এবং রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হয়। নিয়মির টোনারগুলো ব্যবহারে ত্বক রুক্ষ শুষ্ক হয়ে পড়ে। প্রাকৃতিক টোনার হিসেবে গোলাপ জল বেশ কার্যকর। একটি তুলোর বল ঠান্ডা গোলাপ জলে ভিজিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। এটি ত্বকের ছিদ্রগুলো বন্ধ করে ত্বকে একটি সুবাস নিয়ে আসে।

২। চোখের ফোলাভাব দূর করতে  

দুই চা চামচ গোলাপ জল, তিন-চার ফোঁটা গ্লিসারিন, এবং অর্ধেকটা লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। একটি তুলোর বলে এই প্যাকটি ভিজিয়ে প্রতিরাতে ত্বকে ব্যবহার করুন। এটি ত্বকের বলিরেখা পড়া রোধ করে। চোখের নিচ ফোলাভাব দূর করে ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে থাকে।

৩। সানবার্ন দূর করতে

ত্বকে রোদে পোড়া দাগ দূর করতেও গোলাপ জল অনেক উপকারি। ঠান্ডা গোলাপ জল একটি তুলোতে ভিজিয়ে নিয়ে সেটি ত্বকের দাগের উপর ব্যবহার করুন। বাইরে থেকে এসে ত্বকে গোলাপ জল ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি ত্বকে সানবার্ন পড়া রোধ করে।

৪। ত্বকের কালো দাগ দূর করতে

আলু কুচি করে পেস্ট করে নিন। এরপর এর সাথে গোলাপ জল মেশান। এবার এটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

৫। ব্রন সারাতে গোলাপ জল

সমপরিমাণ গোলাপ জল এবং লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। আধা ঘন্টা অপেক্ষা করুন। আধাঘন্টা পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই- তিনবার ব্যবহার করুন। এটি ত্বকের ব্রন হওয়ার প্রবণতা হ্রাস করে। এছাড়া দুটি শসা ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন এরসাথে দুই টেবিল চামচ মধু এবং গোলাপ জল মেশান। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন।  শুকিয়ে গেলে পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন।

৬। ত্বক পরিষ্কার করতে

কিছু পরিমাণে মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে পেস্ট করে নিন। মেথির পেস্টের সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। ত্বকে এই প্যাকটি লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোলাপ জলে অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান রয়েছে যা ত্বক পরিষ্কার করে ব্রণ হবার প্রবণতা হ্রাস করে থাকে।

সূত্র: স্টাইলক্রেজ এবং বোল্ডস্কাই

সম্পাদনা : রুমানা বৈশাখী