(প্রিয়.কম) সাম্প্রতিক সময়ে তরুণদের মধ্যে নানা ব্যবসায়িক উদ্যোগ নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়েছে স্টার্টআপ সংস্কৃতি। নতুন নতুন সব উদ্যোগ নিয়ে স্টার্টআপ শুরু করলেও সবগুলোই সফলতার মুখ দেখে না। অধিকাংশই প্রাথমিক পর্যায়ে মুখ থুবড়ে পড়ে।

ডাটাবেস প্রতিষ্ঠান সিবি ইনসাইট বিশ্বব্যাপী স্টার্টআপ ব্যবসার ব্যর্থতার সবচেয়ে বড় কারণগুলো খুঁজে বের করেছে। প্রতিষ্ঠানটি ১০১ স্টার্টআপের ব্যর্থতার কারণ নিয়ে বিশ্লেষণ করে শীর্ষ কিছু কারণ দাবি করেছেন। এখানে ব্যর্থ হওয়ার উল্লেখযোগ্য কারণগুলো দেওয়া হলো-

নগদ অর্থের ঘাটতি- ২৯%

স্টার্টআপগুলোর ব্যর্থতার অন্যতম একটি কারণ হলো নগদ অর্থের ঘাটতি। কোথায় এবং কীভাবে তাদের অর্থ ব্যয় করতে হবে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সঠিক টিম না থাকা- ২৩%

স্টার্টআপ ব্যর্থ হওয়ার মূল কারণ সঠিক টিম নির্বাচন। দক্ষতার সঠিক মিশ্রণের টিম হওয়া আবশ্যক। 

মূল্য/খরচ সমস্যা- ১৮%

সিবি ইনসাইটের জরিপে আরও দেখা গেছে, স্টার্টআপ ব্যর্থ হওয়ার পেছনে আরও একটি কারণ মূল্য বা খরচ। কেননা পণ্যের সঠিক মূল্য নির্ধারণ করা খুবই জরুরি। খুব উচ্চ মূল্য বা খুব কম মূল্যে নির্ধারণ উভয়ই পণ্যের জন্য বিপজ্জনক হতে পারে। 

গ্রাহক চাহিদার পণ্য নয়- ১৭%

স্টার্টআপদের সবসময় গ্রাহকের চাহিদা এবং প্রয়োজন মাথায় রাখা উচিত। নতুবা সেই পণ্য দিয়ে বাজারে টিকে থাকা মুশকিল। 

বিজনেস মডেলের অভাব- ১৭%

সঠিক বিজনেস মডেলের অভাবে অনেক স্টার্টআপই ব্যর্থ হয়। শুধুমাত্র কোনো ব্যবসার পরিকল্পনা থাকলেই চলবে না। সেই সাথে এটি চালানোর জন্য টেকসই ব্যবসায়িক মডেল প্রয়োজন।

দুর্বল বিপণন- ১৪%

স্টার্টআপসের কিছু ব্যর্থতার পেছনে আরেকটি কারণ হলো দুর্বল বিপণন। ব্যবসার জন্য তাদের লক্ষ্য গ্রাহককে জানা এবং তাদের মনোযোগ পাওয়া অত্যন্ত গুরুত্বপুর্ন বিষয়।

ফোকাস হারানো- ১৩%

স্টার্টআপ এর আরেকটি প্রধান বিষয় হলো- কাজে ফোকাস থাকা। একবার ফোকাস হারালে স্টার্টআপ ধাপে এগিয়ে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। 

সূত্র: গ্যাজেটস নাউ

প্রিয় টেক/আশরাফ