রাঙামাটি ভ্রমণের আগে সতর্ক হোন...!

বর্ষার প্রায় পুরোটা জুড়েই অতিভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট পাহাড়ধ্বস এবং কাপ্তাই লেকের পানির অস্বাভাবিক বৃদ্ধি এখন নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত রাঙামাটির নিত্যদিনকার সমস্যা।

ড. জিনিয়া রহমান
লেখক
১৩ আগস্ট ২০১৭, সময় - ০০:১৫

পানির নীচে রাঙামাটির ঝুলন্ত ব্রিজ। ছবিঃ সংগৃহীত।

(প্রিয়.কম) নিঝুম পাহাড়, সবুজ বনানী আর নীল জলরাশির সৌন্দর্যে মাখামাখি হয়ে থাকা রাঙামাটি বাংলাদেশের সবচেয়ে সুন্দর ভ্রমণ গন্তব্য গুলোর একটি। এই দারুণ সুন্দরের মাঝে নিজেকে কিছুটা সময়ের জন্য বিলিয়ে দিতে প্রায় সারা বছর জুড়েই দেশের নানা প্রান্ত থেকে পর্যটকরা দলে দলে ভীড় করেন। বছরের বিভিন্ন সময় তেমন কোন প্রাকৃতিক প্রতিকুলতার সৃষ্টি না হলেও ভরা বর্ষায় পাহাড়কন্যা হিসেবে খ্যাত রাঙামাটির চিত্রটা একদম পাল্টে যায়। বর্ষার প্রায় পুরোটা জুড়েই অতিভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট পাহাড়ধ্বস এবং কাপ্তাই লেকের পানির অস্বাভাবিক বৃদ্ধি এখন নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত রাঙামাটির নিত্যদিনকার সমস্যা। আকস্মিক বন্যায় প্লাবিত হয়ে পড়ে রাস্তাঘাট, লোকালয় এমনকি উল্লেখযোগ্য অসংখ্য পর্যটন গন্তব্য। সাম্প্রতিক খবরে থেকে জানা যায় রাঙামাটিতে এবছর প্রায় ৩৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে আর যার প্রভাবে সৃষ্ট পাহাড়ধ্বস, বন্যা, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে থাকা তো আছেই তার সাথে রয়েছে অসংখ্য প্রাণহানীর মত হৃদয়বিদারক ঘটনাও।

আর তাই সামনের ছুটিতে যারা প্রকৃতির মাঝে নিজেকে উজাড় করে দেয়ার ইচ্ছে কিংবা স্বপ্ন বুকে নিয়ে রাঙামাটির সবুজ পাহাড়ের পানে ছুটে যাওয়ার কথা ভাবছেন তারা রাঙামাটির আবহাওয়া পরিস্থিতি এবং প্রাকৃতিক যেকোন দুর্যোগের সাম্প্রতিক তথ্য এবং আবহাওয়া পূর্বাভাষটা দেখে নিতে ভুলবেন না। সেই সাথে অবশ্যই বর্ষায় ভ্রমণের ব্যাপারে সতর্কতামূলক ব্যাবস্থা গ্রহণ করে বেরুবেন।

 

সম্পাদনা: ড. জিনিয়া রহমান। 
ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। 
ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে আর জিতে নিন একজন সঙ্গী নিয়ে ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকেটসহ দুই রাত, তিন দিন অভিজাত হোটেলে থাকার ব্যবস্থা।
আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।   

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
জনপ্রিয়
আরো পড়ুন