(প্রিয়.কম) গেল সোমবার ঘোষণা করা হয়েছে ব্যালন ডি’অরের জন্য মনোনীত ৩০ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা। এই তালিকায় লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে জায়গা করে নিয়েছেন নেইমারও। সঙ্গে আছেন নেইমারের প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) সতীর্থ এডিনসন কাভানি। কাভানির মতে মেসি-নেইমারকে টপকে এবার ব্যালন ডি’অর জিতবেন নেইমার!

লিওর বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে নেইমারের সঙ্গে পেনাল্টি নিয়ে দ্বন্দ্বে জড়ান উরুগুইয়ান স্ট্রাইকার কাভানি। অনেক নাটকীয়তার পর মিটেছে সেই দ্বন্দ্ব। নেইমারের প্রতি কাভানির মন্তব্যই বলে দেয় দু’জনই সামলে উঠেছেন সেই পরিস্থিতি।

এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি ড্রেসিংরুমে নেইমারের সঙ্গে কথা বলেছি। আমার ভাবনা ওকে জানিয়েছি। আমরা একে অন্যকে কী বলেছি সেটা জানাতে পারছি না বলে দুঃখিত। আমি নেইমারের হাতে ব্যালন ডি’অর দেখতে চাই। এটা পেতে চাইলে ওকে অনেক গোল করতে হবে। যা আমাদের দলের জন্য সুফল বয়ে আনবে।’

২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে চালু ছিল। তবে ২০১৬ সাল থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদাভাবে পুরস্কার দেওয়া শুরু করে। বর্তমানে ফ্রান্স ফুটবল পত্রিকাটিই ব্যালন ডি’ অর পুরস্কার দেয়।

অন্যদিকে ফিফা স্বীকৃত বর্ষসেরা ফুটবলারের পুরস্কার নাম বদলে এখন হয়েছে ‘ফিফা বেস্ট ম্যানস অ্যাওয়ার্ড’। বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন মেসি, রোনালদো ও নেইমার। 

প্রিয় স্পোর্টস/আশরাফ