এখন পর্যন্ত শুধু শেরপারাই পারে এভারেস্টের সর্বচ্চ স্থান থেকে ময়লা আর্বজনা সংগ্রহ করতে। ছবি: বিবিসি।

১০০ টন আবর্জনা তোলা হবে এভারেস্ট থেকে

একশত টন ময়লা আর্বজনা সংগ্রহের লক্ষ্য নিয়ে বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টে শুরু হয়েছে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান।

মোঃ আরিফুল ইসলাম
মুখ্য কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক
প্রকাশিত: ১৮ মার্চ ২০১৮, ১০:২৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৪:১৬
প্রকাশিত: ১৮ মার্চ ২০১৮, ১০:২৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৪:১৬


এখন পর্যন্ত শুধু শেরপারাই পারে এভারেস্টের সর্বচ্চ স্থান থেকে ময়লা আর্বজনা সংগ্রহ করতে। ছবি: বিবিসি।

(প্রিয়.কম) একশত টন ময়লা আর্বজনা সংগ্রহের লক্ষ্য নিয়ে বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টে শুরু হয়েছে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান। পর্বত আরোহী ও ভ্রমণকারীদের ফেলে আসা আর্বজনা সংগ্রহের এ খবর জানিয়েছে বিবিসি।

স্থানীয় সময় ১৭ মার্চ এ অভিযানের প্রথমদিনেই লুকলা বিমান বন্দর থেকে একহাজার দুশত কেজি আর্বজনা উড়িয়ে নিয়ে আসা হয়েছে কাঠমান্ডুতে।

পর্বত আরোহী ও ভ্রমণকারী যে সব ময়লা আর্বজনা তৈরি করবে তা তাদের সঙ্গে ফিরিয়ে নিয়ে আনার কথা থাকলেও প্রতি বছর স্থানীয় শেরপাদের শত শত কেজি আর্বজনা সংগ্রহে কাজ করতে হয়।

এ বছর পুর্নব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করা যায় এমন ময়লা আর্বজনা সংগ্রহের উপর নজর রাখছে কর্তৃপক্ষ। পুর্নব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করা যায় এমন ময়লা আর্বজনা সারা বছর ধরে সংগ্রহ করা হবে এবং পর্বত থেকে রাজধানীতে উড়িয়ে নিয়ে আসতে সহযোগিতা করবে ইয়েটি এয়ারলাইনস।

পর্বত আরোহীরা যে সব আর্বজনা ফেলে আসে তার মধ্যে উল্লেখযোগ্য হল, খালি মদের বোতল, ক্যান, খালি খাবারের কৌটা, পর্বত আরোহনের যন্ত্রপাতি, অক্সিজেন বোতল ইত্যাদি।

কয়েক দশক ধরে স্থানীয় শেরপারা এ পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করে থাকলেও এবার এ অভিযান সমন্বয় করছে সাগরমাথা দূষণ নিয়ন্ত্রণ কমিটি।

তথ্যসূত্র: বিবিসি

প্রিয় সংবাদ/আফসানা সুমী/গোরা