ছবি সংগৃহীত

প্রাচীন রোমের নিষ্ঠুর যত নারী শাসক (পর্ব-২)

প্রাচীন রোম কিন্তু কখনোই এর নারীদেরকে প্রকাশ করেনি। প্রকাশ তো দূরে থাক, শ্রদ্ধার আসন কিংবা সাহিত্য-কখনোই কোথাও জায়গা মেলেনি নারীর। কেবল পুরুষের জয়গান গেয়েছে রোমবাসীরা। কিন্তু আপনি কি জানেন যে, প্রকাশ্যে পুরুষ এতটা প্রাধান্য পেলেও রোমের নারীরাও কখনো পিছিয়ে ছিলনা পুরুষদের চাইতে?

সাদিয়া ইসলাম
লেখক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৬, ১৪:০০
আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ১০:৩২


ছবি সংগৃহীত

ফটোসোর্স- Alchetron

(প্রিয়.কম) প্রাচীন রোম কিন্তু কখনোই এর নারীদেরকে প্রকাশ করেনি। প্রকাশ তো দূরে থাক, শ্রদ্ধার আসন কিংবা সাহিত্য-কখনোই কোথাও জায়গা মেলেনি নারীর। কেবল পুরুষের জয়গান গেয়েছে রোমবাসীরা। কিন্তু আপনি কি জানেন যে, প্রকাশ্যে পুরুষ এতটা প্রাধান্য পেলেও রোমের নারীরাও কখনো পিছিয়ে ছিলনা পুরুষদের চাইতে? বরং পুরুষদের পাশাপাশি গোপনে রোমান সভ্যতার যাত্রাপথের রূপ নির্ধারণ করেছেন রোমান নারীরাও। যারা কেবল শাসকই ছিলেননা। ছিলেন নিষ্ঠুরও। চলুন জেনে আসি এমন কিছু রোমান নারী শাসককে।

৪. জুলিয়া ডোমনা

এতদিন পুরুষ শাসকের আওতায় থাকার পর সেভেরেন রাজত্বের সময় নারীরা আবার ফিরে আসে রোমে রাজ্যের শাসনকাজে। আর এর শুরুটা করেন শাসক সেপ্টিমিয়াস সেভেরাসের বিশ্বস্ত উপদেষ্টা ও স্ত্রী জুলিয়া ডোমনা্ সেপ্টিমিয়াসের মৃত্যুর পর সরাসরি শানকাজে অবতীর্ণ হন ডোমনা। এসময় তাঁর দুইছেলে গেতা ও কারাকাল্লা সাহায্য করে তাঁকে। রাজ্যের বিভিন্ন সিদ্ধন্ত নেন এসময় তিনি। তবে ডোমনার যথেষ্ট চেষ্টার পরেও দূর্ভাগ্য তার পরিবারকে ছাড়েনি। ডোমনার ছেলে কারাকাল্লার হাতে খুন হন আরেক ছেলে গেতা। এরপর ম্যাক্রিনাস নামক এক ব্যাক্তির হাতে মারা যান কারাকাল্লাও। এই কষ্ট সহ্য করতে না পেরে শেষ পর্যন্ত আত্মহত্যা করেন ডোমনা।

৫. জুলিয়া সোআয়েমিয়াস

কারাকাল্লাকে হত্যার পর ম্যাক্রিনাস বেশ শান্তির একটা নিশ্বাস ফেলে ক্ষমতা দখল করে নিয়েছিলেন। কিন্তু সেভেরেন নারীদেরকে ঠিক চিনতে পারেননি তিনি। জুলিয়া ডোমনার মৃত্যির প্রতিশোধ নিতে এসময় ম্যাক্রিনাসের পেছনে আদা-জল খেয়ে লেগে পড়েন ডোমনার বোন জুলিয়া মায়েসা এবং তাঁর মেয়ে জুলিয়া সোআয়েমিয়াস। সোআয়েমিয়াসের ছেলে ইগাবালুসকে ক্ষমতায় আনবার চেষ্টা করেন তাঁরা। যদিও শাসক হবার যোগ্যতা ছিলনা, তবু মাত্র ১৪ বছর বয়সে ম্যাক্রিনাসের ফাঁসির মধ্যে দিয়ে ক্ষমতায় বসেন ইগাবালুস। আর তাঁর পেছন থেকে ক্সমতার কলকাঠি নাড়েন সোআয়েমিয়াস এবং মায়েসা।

৬. জুলিয়া মামায়েআ

ক্ষমতায় আসবার পর ইগাবালুস অনেকটা মায়েসার কথার বিপক্ষে চলা শুরু করেন। ফলে একটা সময় অ্যালেক্সান্ডার নামক একজনকে ক্ষমতায় আনেন মায়েসা। আর এই কাজটি করার জন্যে মেয়ে আর নাতির হত্যা করেন তিনি। এই নতুন শাসক ছিলেন মায়েসার দ্বিতীয় কন্যা মামায়েআর সন্তান। অ্যালেক্সান্ডার ক্ষমতায় আসবার কিছুদিনের ভেতরেই মারা যান মায়েসা। আর এরপর ছেলের পেছন থেকে পুরো ক্ষমতার ব্যবহার করেন মামায়েআ। কেবল সিনেটই নয়, সামরিক বাহিনীতেও অংশ নেন এই নারী। অবশ্য যুদ্ধে হেরে যান তাঁরা। সৈন্যদের রোষের মুখে পড়েন। সৈনিকরা মা এবং ছেলেকে যুদ্ধের ময়দানে হত্যা করে। এভাবেই শেষ হয়ে যায় সেভেরেন রাজত্বের।

প্রিয়লাইফ/সাদিয়া ইসলাম/কে এন দেয়া

তথ্যসূ্ত্র-

Women Leaders of Europe and the Western Hemisphere: A Biographical Reference

By Guida M. Jackson

Encyclopedia of the Roman Empire

By Matthew Bunson

Women Leaders of Europe and the Western Hemisphere: A Biographical Reference

By Guida M. Jackson

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
মোজার গন্ধে অসুস্থ হয়ে হাসপাতালে!
কে এন দেয়া ১৮ ডিসেম্বর ২০১৮
ত্বকের ধরণ কী পাল্টে যেতে পারে?
কে এন দেয়া ১৭ ডিসেম্বর ২০১৮
হিম হিম ঠান্ডায় অসাধারণ এক কাপ মসলা চা
প্রিয় ডেস্ক ১৭ ডিসেম্বর ২০১৮
এই তালিকায় আপনার পাসওয়ার্ড আছে কী?
কে এন দেয়া ১৭ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
এবার ভোটের মাঠে ৬৮ নারী | কালের কণ্ঠ
এবার ভোটের মাঠে ৬৮ নারী | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ১ দিন, ৮ ঘণ্টা আগে
সংসদ জয়রথে নারী ২ থেকে ৬৮ | কালের কণ্ঠ
সংসদ জয়রথে নারী ২ থেকে ৬৮ | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ১ দিন, ৮ ঘণ্টা আগে
পাচার হওয়া নারী নিজেই হয়ে গেলেন পাচারকারী
পাচার হওয়া নারী নিজেই হয়ে গেলেন পাচারকারী
বিবিসি বাংলা - ১ দিন, ৮ ঘণ্টা আগে
রিকশাচালককে মারধরকারী সেই নারী যা বললেন…
রিকশাচালককে মারধরকারী সেই নারী যা বললেন…
দৈনিক সিলেট - ৪ দিন, ১৫ ঘণ্টা আগে

loading ...