ভিসা নিন সহজে আর ঘুরে আসুন ভারতের স্বপ্নময় জায়গাগুলো।

ভারতীয় ভিসা ফর্ম পূরণের পর জমা দেওয়ার মেয়াদ কয়দিন?

আপনি যে ফর্মটি অনলাইনে পূরণ করলেন তা জমা দিতে পারবেন ফর্ম পূরণের ৭ দিনের মাঝে।

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৭, ১৪:০৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:০০
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৭, ১৪:০৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:০০


ভিসা নিন সহজে আর ঘুরে আসুন ভারতের স্বপ্নময় জায়গাগুলো।

(প্রিয়.কম) ভারতীয় ভিসা ফর্ম ফিলাপ করা যেন একটি যুদ্ধ। স্বল্প সময়ের মধ্যে পূরণ করতে হয় ফর্মটি। সব তথ্য দিতে দেরি করেছেন তো ওয়েবপেজটি উধাও হয়ে যাবে আর আবার প্রথম থেকে ভিসা ফর্ম ফিলাপ করতে হবে আপনাকে। তাই আরেকজনের সাহায্য লাগেই যে কিনা তথ্যগুলো নির্ভুলভাবে বলতে থাকবে আর আপনি টাইপ করতে থাকবেন।

এত কষ্টে ফিলাপ করা ফর্ম প্রিন্ট করে জমা দিতে হবে তো তাই না? কিন্তু কোনো কারণে যদি সেদিনই যেতে না পারেন তাহলে কি ফর্মটা বাতিল হয়ে যাবে? না হলে কতদিনের মাঝে জমা দেওয়া যাবে? কোন সময়ে যেতে হবে? এমন অসংখ্য প্রশ্ন থাকে আমাদের মাঝে। 

আইভেক মিরপুর শাখায় যোগাযোগ করে জানা গেছে, ভিসার ফর্মের মেয়াদ থাকবে ৭ দিন পর্যন্ত। অর্থাৎ আপনি যে ফর্মটি অনলাইনে পূরণ করলেন তা জমা দিতে পারবেন ফর্ম পূরণের ৭ দিনের মাঝে। ভারতীয় ভিসা পূরণের ক্ষেত্রে অনেকেই কিছুটা কাজ করে সেটা সেভ করে রাখে। পরে আবার নিজের আইডি দিয়ে প্রবেশ করে বাকিটা ফিলাপ করেন। সেক্ষেত্রেও আপনার দিন গণনা হবে প্রথম যেদিন পূরণ করতে শুরু করেছেন সেইদিন থেকে। নাহলে যতখানিই পূরণ করে থাকুন না কেন ৭ দিনের মাঝে আপনার সমস্ত তথ্য উধাও হয়ে যাবে।

খন ভিসা প্রক্রিয়াকরণ ফিও অনলাইনে জমা দেওয়ার সুযোগ এসেছে। সেক্ষেত্রে আপনার আবেদন ফর্মটি জমা দেওয়ার পূর্বেই ভিসা প্রক্রিয়াকরণ ফি জমা দিন। রাত দিন ২৪ ঘন্টার যেকোনো সময়েই এই পেমেন্ট দেওয়া সম্ভব। এজন্য আইভিএসি ওয়েবসাইট থেকে 'অনলাইন ভিসা এপ্লিকেশন' এ ক্লিক করে ভিসা ফর্ম পূরণ করুন। এরপর পেমেন্ট করুন 'অনলাইন এপ্লিকেশন ফি পেমেন্ট' লিংকে ক্লিক করে। এখানে ফি প্রদাণের বিভিন্ন মোড পাবেন। আপনার সুবিধামত মোডটি বাছাই করুন।

ভিসা প্রক্রিয়াকরণ ফি জমা দেওয়ার পর পাসপোর্ট এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ নিকটস্থ আইভ্যাক সেন্টারে ভিসা জমা দিন। যাওয়ার আগে প্রয়োজনে সেন্টারে ফোন করে কথা বলে যান। সকল তথ্য সঠিকভাবে দিলে আপনার ভিসা পেয়ে যাবেন খুব দ্রুত। শুভ ভ্রমণ।

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।

ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।