অভিনেত্রী তাজিন আহমেদ। ছবি: সংগৃহীত

তাজিনের এক জীবন

দেখে নিন সদ্য প্রয়াত অভিনেত্রী তাজিন আহমেদের জন্ম, অভিনয়, কর্মজীবন, লেখালেখি ও রাজনৈতিক জীবন।

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ মে ২০১৮, ১৮:৩৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:১৬
প্রকাশিত: ২২ মে ২০১৮, ১৮:৩৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:১৬


অভিনেত্রী তাজিন আহমেদ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মৃত্যুকে বরণ করে নিলেন জনপ্রিয় অভিনেত্রী তাজিন আহমেদ। দীর্ঘ ২২ বছর ধরে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি। অবশেষে আজ ২২ মে, মঙ্গলবার বিকেল ৪টা ৪০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তাজিন শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৩ বছর।

এক নজরে দেখে নিন সদ্য প্রয়াত অভিনেত্রী তাজিন আহমেদের জন্ম, অভিনয়, কর্মজীবন, লেখালেখি ও রাজনৈতিক জীবন।

জন্ম: তাজিনের জন্ম হয়েছিল ১৯৭৫ সালের ৩০ জুলাই, নোয়াখালী জেলায়। তবে তিনি বেড়ে উঠেছিলেন পাবনা জেলায়।

অভিনয় ও উপস্থাপনা: দিলারা ডলি রচিত ও শেখ নিয়ামত আলী পরিচালিত ‘শেষ দেখা শেষ নয়’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তার অভিনয় শুরু হয়েছিল। নাটকটি ১৯৯৬ সালে বিটিভিতে প্রচার হয়। ‘নাট্যজন’ নাট্যদলের হয়ে মঞ্চে কাজ করেছেন তিনি, তবে প্রচলিত তথ্য হচ্ছে ২০০০ সাল থেকে ‘আরণ্যক’ নাট্যদলে যোগ দিয়ে সেখান থেকেই মঞ্চে তার পদচারণা শুরু।

তিনি তার মা দিলারা জলির হাত ধরে অভিনয়ে আসেন। তার মায়ের প্রোডাকশন হাউজ ছিল। অবশ্য অভিনয়ে আসার কয়েক বছর আগেই উপস্থাপক হিসেবে নাম লিখিয়েছিলেন তিনি। বিটিভির ‘চেতনা’ অনুষ্ঠান দিয়ে উপস্থাপনা শুরু করেছিলেন তাজিন। এরপর টানা ১০ বছর কোনো অনুষ্ঠানের উপস্থাপনা করেননি। শুধু এনটিভিতে প্রচারিত ‘টিফিনের ফাঁকে’ অনুষ্ঠানটির উপস্থাপনা করে আসছিলেন বিগত ১০ বছর ধরে।

সাংবাদিকতা ও চাকরি জীবন: ঢাকার ইডেন কলেজ থেকে পড়াশোনা করেছেন তাজিন আহমেদ।  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতকোত্তর করেছেন তাজিন। এরপর ভোরের কাগজ, প্রথম আলোসহ বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন তিনি। আনন্দ ভুবন ম্যাগাজিনের কলামিস্টও ছিলেন এ অভিনেত্রী। পরবর্তী সময়ে মার্কেন্টাইল ব্যাংকে পাবলিক রিলেশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন তাজিন আহমেদ।

অভিনেত্রী তাজিন আহমেদ। ছবি: সংগৃহীত

বিয়ে ও সংসার: নাট্য পরিচালক এজাজ মুন্নাকে ভালোবেসে বিয়ে করেছিলেন তাজিন আহমেদ। তাদের সংসার টেকেনি। এজাজ মুন্না বিরুদ্ধে অভিনেত্রী তাজিন আহমেদ, মাদকাসক্তি ও পরনারী আসক্তির অভিযোগ তুলেছিলেন। এতে করে তাদের সংসারে ফাটল ধরে। এরপরে তাজিন বিয়ে করেন ড্রামার রুমি রহমান নামের একজন মিউজিশিয়ানকে। কিন্তু কোনো সংসারেই মা হতে পারেননি তিনি।

লেখালেখি: লেখালেখিও করেছেন তিনি। তাজিনের লেখা ও পরিচালনায় তৈরি হয়েছে ‘যাতক’ ও ‘যোগফল’ নামের নাটক দুটি। এ ছাড়াও তাজিনের লেখা উল্লেখযোগ্য নাটকগুলো হচ্ছে ‘বৃদ্ধাশ্রম’, ‘অনুর একদিন’, ‘এক আকাশের তারা’, ‘হুম’, ‘সম্পর্ক’ ইত্যাদি।

রাজনীতি: ববি হাজ্জাজের নেতৃত্বাধীন নতুন দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)-এ যোগ দিয়েছিলেন তাজিন আহমেদ। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে তিনি যোগদান করেন। উক্ত দলের সংস্কৃতিবিষয়ক বিভাগীয় সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন তাজিন।

প্রিয় বিনোদন/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

‘ট্র্যাপড’ আসছে

প্রিয় ১৭ ঘণ্টা, ৩ মিনিট আগে

loading ...