বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান। ছবি: সংগৃহীত

ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুতে এক ধাপ এগোল বাংলাদেশ

নির্ধারিত ৭৫ শতাংশ সেফটি রেটিং অর্জন নিউইয়র্কে বাংলাদেশ হতে সরাসরি ফ্লাইট চালুর পূর্বশর্ত এফএএ ক্যাটাগরি ১ রেটিং অর্জনের লক্ষ্যে এক ধাপ এগিয়ে গেল।

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮, ২০:২৩
আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৩:১৬


বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) নিউইয়র্কে সরাসরি ফ্লাইট চালুর পূর্বশর্ত হিসেবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ক্যাটাগরি-১ অর্জনের লক্ষ্যে এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। এর জন্য নির্ধারিত এভিয়েশেন সেফটির ৭৫ শতাংশ রেটিং অর্জনে সক্ষম হয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি)।  

১৬ এপ্রিল, সোমবার সিএএবি’র জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম  সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানান।

রেজাউল করিম জানান, আন্তর্জাতিক অসামরিক বিমান পরিবহন সংস্থা (আসিএও) কর্তৃক ২০১৭ সালের নিরীক্ষার ফলাফলে বাংলাদেশের সিভিল এভিয়েশন সেফটির মান ৭৫ শতাংশ অর্জিত হয়েছে যা বিশ্বের গড় মান ৬০ শতাংশ থেকে বেশি। এটি বাংলাদেশের জন্য একটি ‘ঐতিহাসিক মাইলফলক’।

এটি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে জানিয়ে এ কে এম রেজাউল বলেন, ‘এভিয়েশন সেফটি মান ৭৫ শতাংশ অর্জিত হওয়ায় বাংলাদেশের ভাবমূর্তি দেশে ও বিদেশে আরও উজ্জ্বল করেছে। এই কৃতিত্বটি বাংলাদেশের বিমান চলাচলের ক্ষেত্র বিকাশের জন্য একটি অসাধারণ ঘটনা, যা দেশের ইতিহাসে প্রথমবারের মতো অর্জিত হয়েছে।

বাংলাদেশের জন্য গৌরবময় এই অর্জনের স্বীকৃতিস্বরূপ ২০১৮ সালে আসিএও’র কাউন্সিল বাংলাদেশ তথা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-কে খুব শিগগিরই একটি সম্মানজনক সনদপত্র ‘ICAO Council President Certificate’ প্রদান করবে।’

রেজাউল করিম জানান, আসিএও’র এই স্বীকৃতি মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনায় সাহায্য করবে।

উল্লেখ্য, এ বছরের ১১-১৫ ফেব্রুয়ারি সিএএবি-এর সেফটি ওভারসাইট কার্যক্রম নিরীক্ষাকল্পে আন্তর্জাতিক এভিয়েশন সেফটি অ্যাসেসমেন্ট প্রোগ্রামের (আইএএসএ) অধীনে যুক্তরাষ্ট্রের পরবিহন বিভাগের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) দ্বারা একটি টেকনিক্যাল রিভিউ সম্পন্ন করে। পরে ২ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন হতে প্রাপ্ত পত্রে, সিএএবি কর্তৃক পরিচালিত সেফটি ওভারসাইট কার্যক্রমের ভূয়সী প্রশংসা করা হয়েছে।

সিএএবিকে  চূড়ান্ত  মূল্যায়নের আগে, বাংলাদেশকে এফএএ কর্তৃক আরও দুইটি কারিগরি সমীক্ষা করা হবে। সমীক্ষাগুলোর ফল আশানুরূপ হলে সরকারের প্রতিশ্রুত নিউইয়র্কে সরাসরি ফ্লাইটের জন্য এফএএ ক্যাটাগরি ১ রেটিং অর্জন করা সম্ভব হবে।

এফএএ ক্যাটাগরি ১ রেটিং বলতে বুঝায় যে, দেশের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ আন্তর্জাতিক অসামরিক বিমান পরিবহন সংস্থার স্ট্যান্ডার্ডগুলি মেনে চলবে। সংস্থাটি কর্তৃক নির্ধারিত ৭৫ শতাংশ সেফটি রেটিং অর্জন নিউইয়র্কে বাংলাদেশ হতে সরাসরি ফ্লাইট চালুর পূর্বশর্ত এফএএ ক্যাটাগরি ১ রেটিং অর্জনের লক্ষ্যে এক ধাপ এগিয়ে গেল।

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধাঞ্জলি
মোক্তাদির হোসেন প্রান্তিক ১২ ডিসেম্বর ২০১৮
ভোটের স্বাভাবিক পরিবেশ পাচ্ছি না: ফখরুল
মোক্তাদির হোসেন প্রান্তিক ১২ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
চট্টগ্রামে আবারও ফ্লাইট চালু করছে ফ্লাইদুবাই
চট্টগ্রামে আবারও ফ্লাইট চালু করছে ফ্লাইদুবাই
বাংলা ট্রিবিউন - ১ দিন, ২২ ঘণ্টা আগে