(প্রিয়.কম) দ্বিতীয় দিনে পা রেখেছে দেশের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। প্রথম দিন নানা বিশৃঙ্খলার মধ্য দিয়ে কাটলেও দ্বিতীয় দিনে শৃঙ্খলা ফিরেছে প্রদর্শনীতে। ৭ ডিসেম্বর  বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই প্রদর্শনীতে প্রবেশ গেটে গিয়ে এ চিত্রের দেখা মেলে।

সরজমিনে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে মেলায় প্রবেশের জন্য গেটে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। যা প্রদর্শনীর প্রথম দিন ছিল না। এতে সহজেই দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারছেন। মেলার প্রথম দিনে প্রবেশের সময় রেজিস্ট্রেশনের ব্যস্থাও রাখা হলেও দর্শনার্থীদের জন্য কার্ডের ব্যবস্থা ছিল না। তবে দ্বিতীয় দিনে দর্শনার্থীদেরও কার্ড দেয়া হচ্ছে যা দেখে মেলায় প্রবেশের সুযোগ দেয়া হচ্ছে।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রথম দিনে এই ব্যবস্থার চিন্তা করা হলেও বাস্তবায়ন করা যায়নি। কারণ প্রথমদিনে অনেক লোক সমাগম হয়েছিল। ফলে ছিল অতিরিক্ত চাপ। তাই দ্বিতীয় দিন শুরুর আগেই এই ব্যবস্থা করা হয়েছে।

এর আগে ৬ ডিসেম্বর সকাল ১০ টায় মেলার উদ্বোধন ঘোষণা করা হলেও মেলায় আগতরা দুপুর দেড়টা নাগাদ প্রবেশ করতে পারেন। প্রবেশ গেটে নিরাপত্তার জন্য বসানো ছিল দুইটি করে মাত্র চারটি নিরাপত্তা গেট। মাত্র এ চারটি গেট দিয়েই নারী, পুরুষ ও ছোট বাচ্চাদের ধাক্কাধাক্কি করে মেলায় প্রবেশ করতে দেখা গিয়েছিল।

এছাড়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফ্রেমে আয়োজিত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সোফিয়ার অনুষ্ঠানেও ধারন ক্ষমতার অতিরিক্ত লোকজন দেখা গিয়েছিল।

উল্লেখ্য, ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই মেলা আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলায় প্রবেশ করতে চাইলে করতে হবে রেজিস্ট্রেশন। ডিজিটাল ওয়ার্ল্ড ওয়েব সাইট ছাড়াও মেলায় প্রবেশের জন্য বিনামূল্যে এই রেজিস্ট্রেশন করা যাবে মোবাইল অ্যাপের মাধ্যমে। এরজন্য গুগল অ্যাপ স্টোর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ নামে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনকার ইভেন্ট জানার পাশাপাশি মেলা সংক্রান্ত বিভিন্ন তথ্যও পাওয়া যাবে।

আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এই মেলায় আয়োজন সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন (এটুআই)। 

মেলার পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন আইটি (বিআইডব্লিউটি), সিটিও ফোরাম। 

প্রিয় টেক