(প্রিয়.কম) ডিম দিবস। শুনতে অদ্ভুত লাগলেও এমন একটি দিবস আছে তা অনেকেই জানেন না। পুষ্টিগুণে ভরপুর এই খাবারটিকে নিয়ে দিবস পালিত হয় প্রতিবছর ১৩ অক্টোবর। দিবসটিকে কেন্দ্র করে ঢাকার খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে হতে যাচ্ছে মেলা। দিনব্যাপী এই আয়োজনে বাজারদরের চেয়ে অর্ধেকেরও কম দামে ডিম বিক্রি করা হবে।

ডিমের দাম এখন সাধারণ বাজারে ৮ টাকা করে। তবে মেলায় এই ডিম মিলবে মাত্র ৩ টাকায়, হালিতে ১২ টাকা। ভাবছেন, দাম কম হলেও কয়টা আর কেনা যাবে, কারণ ডিম তো নষ্ট হয়ে যায়! এই মেলার মূল প্রচারণাই হলো, দিনে ১ টি নয় ৩ টি করে ডিম খান। কারণ গবেষণায় দেখা গেছে, ডিমে আছে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সকল পুষ্টি উপাদান।

তবে চাইলেই শত শত ডিম কেনা যাবে না। একজন ক্রেতা সর্বোচ্চ ৯০ টি ডিম কিনতে পারবেন। বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং সরকারের প্রাণিসম্পদ অধিদফতর যৌথভাবে এই মেলার আয়োজক। মেলায় অংশ নেবে দেশের বড় বড় সব পোলট্রি ফার্ম, ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং ডিম দিয়ে বিভিন্ন ধরণের খাবার তৈরি করে এমন প্রতিষ্ঠান। মুরগীর ডিম ছাড়াও মেলায় পাবেন কোয়েলের ডিম এবং হাসের ডিম। এসন ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠানও অংশ নেবে এখানে।

হরেক রকম ডিম নিয়ে হবে মজার একটি প্রদর্শনী। এছাড়াও ডিম কিভাবে উৎপাদন হয়, আধুনিক প্রযুক্তির ব্যবহার ইত্যাদিও প্রদর্শিত হবে। ডিম দিয়ে তৈরি মজার মজার খাবারও পাবেন মেলায়। ক্রেতাদের সাথে সুসম্পর্ক তৈরি এবং ডিম খেতে উৎসাহী করার জন্যই এই মেলা।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানায়, "ডিম একটি অত্যন্ত পুষ্টিকর খাদ্য। অল্প খরচে আমিষের জোগান দেয়ার উপকরণ। এ কারণেই মানুষের কাছে ডিমের উপকারিতা তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে।"

শুধু ঢাকায় নয় দেশ ব্যাপী ডিম মেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে উদ্যোক্তাদের। একাধিক সেমিনার আয়োজন করে সেখানে ডিমের গুনাগুণ, প্রতিদিন ডিম খাওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরা হবে। একইসাথে জানানো হবে উৎপাদন প্রক্রিয়া, উৎপাদনের সমস্যা, সেগুলো কিভাবে সমাধান করা যায় ইত্যাদি।

মেলার স্লোগান হয়ে দাঁড়িয়েছে- ‘তিনটি করে ডিম খান, বাড়ির বাইরে ডাক্তার তাড়ান'। আগে এমন স্লোগান শোনা যেত পেঁপের ব্যাপারে। পেঁপে তো খাবেনই তার সাথে এবার যুক্ত করে নিন ডিম। স্বল্প মূল্যে নিজের শরীর এবং স্বাস্থ্যকে ভালো রাখতে এর বিকল্প নেই। আরও ভালোভাবে বৈজ্ঞানিক ব্যাখ্যাসহ জানতে অবশ্যই ঘুরে আসুন মেলায়। সাথে কম খরচে ডিম কেনার সুযোগ তো থাকছেই।

সময়সূচীঃ
সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে ডিম মেলা। স্থানঃ কৃষিবিদ ইনস্টিটিউট, খামারবাড়ি, ফার্মগেইট, ঢাকা। 

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।

ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।