সংগৃহীত ছবি

(বাসস) সাতক্ষীরার দেবহাটা উপজেলার একটি পুকুর খননকালে দুইশ’ বছরের বেশি পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে।

২০ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়। 

উপজেলার কোড়া গ্রামের শেখের পুকুর নামে পরিচিত পুকুরটি ওই এলাকার মজিদের ছিল। পরে পুকুরটি এলাকার শেখ আব্দুল হামিদ ক্রয় করেন। সেসময় থেকে পুকুরটি তিনিই ভোগদখল করেন। শুষ্ক মৌসুমে পুকুরে পানি থাকে না।

যার কারণে পুকুরের পাশ্ববর্তী একজন তার ডোবা পূরণ করার জন্য আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেওয়ার অনুমতি নেয়। গত ২/৩দিন আগে সেখানে শ্রমিকরা মাটি কাটার কাজ শুরু করে।

বৃহস্পতিবার দুপুরে কাজ করার সময় একটা শক্ত বস্তুর সন্ধান পায় শ্রমিকরা। পরে সতর্কতার সাথে খনন করে হাতির একটা কঙ্কাল পাওয়া যায়। এ সংবাদ ছড়িয়ে পড়লে এলাকার মানুষ কঙ্কাল দেখতে ভিড় জমায়।

স্থানীয় প্রবীণরা জানান, এই এলাকায় এক সময় নদী ছিল। হয়তো বা দুই থেকে আড়াইশ’ বছর আগে কোনো হাতি এখানে পানিতে ডুবে মারা যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকার কারণে এখনও অনেকটা ভাল আছে বলে তারা জানান।

দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি আরও জানান, ৫/৬ বছর আগে একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান। 

প্রিয় সংবাদ/শিরিন/মিজান