৫৮ রানেই অল আউট ইংল্যান্ড

১৯৫৫ সালে অকল্যান্ডের ইডেন পার্কে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২৬ রানে অল আউট হয়েছিল নিউজিল্যান্ড।

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ০৯:৫৩ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৯:১৬
প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ০৯:৫৩ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৯:১৬

(প্রিয়.কম) টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন স্কোরের রেকর্ডটা নিজেদের নামের পাশে লেখাতে গিয়েও একটুর জন্য লজ্জা থেকে বেঁচে গেল ইংল্যান্ড। টিম সাউদির ইয়র্কারটা যখন মঈন আলীর অফ স্টাম্প ভেঙে দিল, স্কোর বোর্ডে তখন ইংল্যান্ডের পাশে ৮ উইকেটে ২৩। সেখান থেকে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৫৮ রানেই সবাই শেষ!

১৯৫৫ সালে অকল্যান্ডের ইডেন পার্কে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২৬ রানে অল আউট হয়েছিল নিউজিল্যান্ড। ক্রিকেটের রাজকীয় এই ফরম্যাটে সর্বনিম্ন রান এখন পর্যন্ত সেটিই আছে। ৬৩ বছর পর সেই একই মাঠে সেই ইংল্যান্ডকেই লজ্জাটা ফিরিয়ে দিতে গিয়েও পারল না নিউজিল্যান্ড।

তবে বিশ্ব রেকর্ড না হলেও নিজেদের ইতিহাসের সবচেয়ে কম স্কোরের লজ্জায় পড়তে পড়তেও বেঁচে গেল ইংল্যান্ড। ১৮৮৭ সালে সিডনিতে ইংল্যান্ড নিজেদের সর্বনিম্ন ৪৫ রান করেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। বৃহস্পতিবারও প্রায় সে পথেই হাঁটছিল ইংল্যান্ড। ২৭ রান করতেই হারিয়ে ফেলে  ৯ উইকেট।

সেখান থেকে ৯ নম্বরে নামা ক্রেইগ ওভারটনের ২৫ বলে অপরাজিত ৩৩ রান ইংল্যান্ডকে সেই লজ্জার হাত থেকে বাঁচায়। ৫৮ রানে অল আউট হওয়ার আগে শেষ উইকেট জুটি ৩১ রান তোলে।

ইংল্যান্ডের ইনিংসে ওভারটন ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু মার্ক স্টোনম্যান। তিনি করেন ১১ রান। বাকিদের মধ্যে শূন্য রানেই ফিরেছেন পাঁচজন।

এক ঘণ্টা ৩৪ মিনিটের মধ্যেই এমন  ধ্বংসের পিছনে বল হাতে তাণ্ডব চালিয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ৩২ রান দিয়ে একাই নিয়েছেন ৬ উইকেট। আরেক পেসার টিম সাউদি ২৫ রানে নিয়েছেন ৪ উইকেট।

এরই মধ্যে প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে গেছে নিউজিল্যান্ড। উইকেটে আছেন ওপেনার টম লাথাম (৭)। তার সঙ্গে আছেন অধিনায়ক কেন উইলিয়ামসন।  জিত রাভাল ফিরেছেন তিন রানে।  

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...