(প্রিয়.কম) শরীরের তুলনায় স্প্যানিশ ফরোয়ার্ড ইসকোর নাকি মাথা অনেক বড়! তাই ২০১৩ সালে তাকে দলে ভেড়ায়নি ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। সে সময় ইংলিশ গণমাধ্যম ইসকোকে ‘মাথা মোটা’ বলেও আখ্যা দিয়েছিলো। এরপর তাকে তিন কোটি ইউরোর বিনিময়ে কিনে নেয় রিয়াল মাদ্রিদ। গত চার বছরে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের অন্যতম সারথী হিসেবে নিজেকে প্রমান করেছেন ইসকো। ২০১৭ সালে এসে রিয়াল মাদ্রিদের সেই ইসকোর বাই আউট ক্লজ এখন ৭০০ মিলিয়ন ইউরো! যা কিনা নেইমারের দামের চেয়েও তিন গুন বেশি।

নতুন চুক্তিতে বার্সেলোনা নেইমারের বাই আউট ক্লজ নির্ধারণ করে ২২২ মিলিয়ন ইউরো। অনেকে হয়তো ভাবতেও পারেননি যে এত বড় অঙ্ক ব্যয় করে একজন খেলোয়াড়কে দলে ভেড়াবে একটি ক্লাব। কিন্তু প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) সেই বড় অঙ্কটাকেও ‘বড্ড কম’ বানিয়ে দলে টেনেছে নেইমারকে। রিয়াল মাদ্রিদ অবশ্য বার্সেলোনার মতো ভুল করছে না। দলের তারকা খেলোয়াড়দের বাই আউট ক্লজ এমনই আকাশচুম্বী করে রেখেছে যে তাদের কেনা অসম্ভবই!

রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের সেরা তিন খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো-গ্যারেথ বেল-করিম বেনজেমা, কারোরই বাই-আউট ক্লজ ৫০০ মিলিয়নের কম নয়। তবে সবাইকে চমকে দিয়েছে ইসকোর মূল্যটা। স্প্য্যানিশ এই মিডফিল্ডারের সঙ্গে চার বছরের নতুন চুক্তি করছে রিয়াল মাদ্রিদ। নতুন এই চুক্তিতে ইসকো পাবেন বছরে ছয় মিলিয়ন ইউরো। আর তার বাই আউট ক্লজ ৭০০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকায় যা ৬ হাজার ৬৪১ কোটি টাকা!

যদিও একটু দুর্ভাগাই বলতে হবে ইসকোকে। ২০১৩ সালে মালাগা থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার পর থেকে বেশিরভাগ সময়ই সাইডবেঞ্চে কাটাতে হয়েছে ইসকোকে। জিদানের অধীনে এ ধারাটা যেনো আরো প্রকট হয়েছিলো। গত মৌসুমে তাই গুঞ্জন উঠেছিলো ইসকোকে দলে ভেড়াতে চায় বার্সেলোনা। তবে নতুন এই চুক্তির ঘোষণায় সকল গুঞ্জনে যেন পানি ঢেলে দিল দিল লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। তবে এখনঅ আনুষ্ঠানিকভাবে চুক্তি সইয়ের ঘোষণা দেয়নি রিয়াল, বার্সেলোনার সঙ্গে স্প্যানিশ সুপার কাপের পরই আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে জিনেদিন জিদানের দল।

সাধারণত ক্লাবগুলো নিজেদের তারকা খেলোয়াড়দের আকাশছোঁয়া অংকের বাই আউট ক্লজ ঠিক করে যাতে অন্য দল এত টাকা খরচ করতে ভয় পায়। কিন্তু নেইমারকে নিয়ে যে ইতিহাস গড়লো পিএসজি, তাতে এখন ঠিক কত টাকা বাই আউট ক্লজ হিসেবে খেলোয়াড় 'নিরাপদ' থাকবে তা সত্যিই চিন্তার বিষয়!

প্রিয় স্পোর্টস/মিজান