প্রতীকী ছবি

ফেসবুক কি মিডিয়া কোম্পানি নাকি প্রযুক্তি কোম্পানি?

মার্কিন নির্বাচনে ফেসবুকে ভুল তথ্য প্রচারণা করা হয়েছে—এমন অভিযোগের পর থেকে প্রতিষ্ঠানটি এই প্ল্যাটফর্মে সংবাদ মান উন্নয়নের চেষ্টা করে যাচ্ছে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ জুন ২০১৮, ২০:৪৪ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২৩:৩২
প্রকাশিত: ০৭ জুন ২০১৮, ২০:৪৪ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২৩:৩২


প্রতীকী ছবি

(প্রিয়.কম) সোশ্যাল মিডিয়া ফেসবুক টেলিভিশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জন্য অন্যান্য অনলাইন সংবাদ প্লাটফর্মগুলোর সঙ্গে অংশিদারত্বে সংবাদের ভিডিও তৈরি করবে । 

মার্কিন নির্বাচনে ফেসবুকে ভুল তথ্য প্রচার করা হয়েছে—এমন অভিযোগের পর থেকে প্রতিষ্ঠানটি এই প্ল্যাটফর্মে সংবাদের মান উন্নয়নের চেষ্টা করে যাচ্ছে। 

২০১৮ সালে প্রথম ফেসবুকের এই ‘জার্নালিজম প্রোজেক্ট’ উন্মুক্ত করে। এবার এই প্রকল্পের নতুন সেবার ঘোষণা দেওয়া হলো। 

সিএনএন, ফক্স নিউজ, এবিসি নিউজস্ট্যান্ড ইউনিভিশনের সঙ্গে যৌথভাবে সংবাদ শো তৈরি করবে ফেসবুক। ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, গ্রাহকদের বিশ্বাসযোগ্য কনটেন্ট দিতে এবং ভুল তথ্য ছড়ানো বন্ধে এই সংবাদ শো উন্মুক্ত করা হয়েছে। 

বিবৃতিতে আরও জানানো হয়, সংবাদ প্রকাশকদের দ্বারা ফেসবুকের জন্য বিশেষভাবে বানানো সংবাদ শো প্রদর্শনের জন্য একটি ডেডিকেটেড সেকশন বানানো হয়েছে। 

ফেসবুকের সংবাদ পণ্য বিভাগের প্রধান অ্যালেক্স হার্ডিম্যান বলেন, ‘গ্রাহকের কাছে সংবাদের গুরুত্ব, ব্রেকিং নিউজ এবং সময়মতো সংবাদ দেওয়ার জন্য আমরা নতুন উপায় আবিষ্কার করছি এবং আমরা ফেসবুকে যে সংবাদগুলো দেখি তা নির্ভরযোগ্য এবং গুণগতমানের উৎস নিশ্চিত করছি।’

এদিকে সমালোচকরা বলছেন, ফেসবুক কি আসলে মিডিয়া কোম্পানি নাকি প্রযুক্তি কোম্পানি—এমন প্রশ্ন এখন নানা মহলে। এ ছাড়াও সঠিক সংবাদ সূত্র হিসেবে ফেসবুক কতটা গ্রহণযোগ্য হয়ে উঠবে এখন শুধু তা দেখার বিষয়। 
সূত্র: গ্যাজেটস নাউ, ম্যাশেবল

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

বাড়তি সিম বন্ধ হচ্ছে আজ

প্রিয় ১৮ ঘণ্টা, ১৩ মিনিট আগে

loading ...