জার্মানিতে আসছে ফেসবুকে নির্বাচনী ফিচার

জার্মানির এক গুরুত্বপূর্ণ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক বিজ্ঞাপনের সুযোগ নিয়ে আসছে ফেসবুক।

কে এন দেয়া
সহ-সম্পাদক
২০ এপ্রিল ২০১৮, সময় - ১৭:২২

ফাইল ছবি

(প্রিয়.কম) জার্মানির এক গুরুত্বপূর্ণ নির্বাচন আসছে এবং এই নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক বিজ্ঞাপনের সুযোগ দিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক

২৯ এপ্রিল, শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে ফেসবুকের নতুন এই ফিচারের কথা জানানো হয়েছে।

ফেসবুকের এই ফিচারের মাধ্যমে রাজনৈতিক বিজ্ঞাপনে স্বচ্ছতা বজায় থাকবে। শুধু তা-ই নয়, বিগত কয়েক সপ্তাহে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ফেসবুকের থেকে ব্যবহারকারীদের বিশ্বাস কমে এসেছে। এই হারানো বিশ্বাস ফিরিয়ে আনতেও এই ফিচারটি সহায়ক হবে বলে আশা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

শুক্রবার জার্মানির এক ডাটা প্রাইভেসি রেগুলেটর সংস্থা জানিয়েছে, তারা ফেসবুকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। এর পরিপ্রেক্ষিতে ফেসবুক জানায়, শুধু অনুমোদিত বিজ্ঞাপনদাতারাই ফেসবুকে নির্বাচনী বিজ্ঞাপন দিতে পারবে এবং এগুলোতে স্বচ্ছতা বজায় রাখা হবে। এ ছাড়া বিজ্ঞাপনদাতার ফেসবুক পেজে ‘ভিউ অ্যাডস’ নামের একটি বাটন থাকবে, যার মাধ্যমে অন্য ব্যবহারকারীরা দেখতে পারবে ওই বিজ্ঞাপনদাতা কী কী বিজ্ঞাপন দিচ্ছেন।  

সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষজ্ঞরা মত দিয়েছেন, গত সেপ্টেম্বরে হয়ে যাওয়া জার্মানির সংসদ নির্বাচনে ‘মিথ্যা খবর’ তেমন একটা প্রভাব ফেলেনি, যেমনটা ফেলেছিল যুক্তরাষ্ট্রের নির্বাচনে।

জার্মানির আসন্ন নির্বাচনের আগেই ‘ভিউ অ্যাডস’ ফিচারটি কার্যকর হবে, জানিয়েছেন ফেসবুকের গ্লোবাল পাবলিক পলিসির ভাইস প্রেসিডেন্ট জোয়েল কাপলান। বার্লিনে জার্মান কর্তৃপক্ষের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে এ ব্যাপারে আলোচনা করেন তিনি।

কাপলান জানিয়েছেন, ইতোমধ্যেই কানাডায় এই ‘ভিউ অ্যাডস’ ফিচার ব্যবহার করে দেখেছে ফেসবুক। সামনের মাসে আয়ারল্যান্ডে গর্ভপাতের ওপর এক ভোটাভুটির আগেও এই সুবিধা দেবে ফেসবুক।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
জনপ্রিয়
আরো পড়ুন