(প্রিয়.কম) বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া ফেসবুকসহ অনেক অ্যাপ চীনে ব্লক করা রয়েছে। আর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ চীনের সরকার এবং রাজনৈতিক ব্যক্তিদের সাথে বারবার বৈঠকে বসেও এর কোন সমাধান করতে পারেন নি। ফলে এই সোশ্যাল নেটওয়ার্কটি চীনে অন্য পন্থা অবলম্বন করছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক চীনে তাদের ফটো শেয়ারিং অ্যাপ 'কালারফুল বেলুনস' এর অনুমোদন পেয়েছে। 

এই অ্যাপটি ফেসবুকের মোমেন্ট অ্যাপের অনুভূতি দিবে। তবে এই অ্যাপটি আলাদা স্থানীয় প্রতিষ্ঠানের মাধ্যমে উন্মুক্ত করা হয়েছে। এবং কোন ইঙ্গিত ছাড়াই এই অ্যাপ সামাজিক নেটওয়ার্কটির সাথে সংযুক্ত রয়েছে। 

চীনের স্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলো ব্যবসা করার তাদের নিজস্ব পদ্ধতি উন্নত করেছে। আর এজন্য চীনে বিদেশি প্রতিষ্ঠানের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে। ২০০৯ সালে চীনে ফেসবুক নিষিদ্ধ করা হয়, ২০১৪ সালে ইন্সটাগ্রাম এবং গত মাসে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হয়।

বিশ্বব্যাপী ফেসবুকের বর্তমান ব্যবহারকারির সংখ্যা ২ বিলিয়নের বেশি। এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জাকারবার্গ প্রায়ই বলেন, যে ফেসবুকের পরবর্তী বিলিয়ন ব্যবহারকারীরা কোথা থেকে আসবেন। 

সূত্র: নিউ ইয়র্ক টাইমস