প্রত্যন্ত অঞ্চলের তরুণদের বিনামুল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

এতে চাকরিজীবি ও গৃহিনীদের জন্যও থাকছে সন্ধ্যাকালীন ও রাত্রীকালীন প্রশিক্ষণের বিশেষ ব্যবস্থা।

এম. রেজাউল করিম
প্রতিবেদক
১৭ জুন ২০১৭, সময় - ১৮:১১

ছবিঃ সংগৃহীত

(প্রিয়.কম) সরকারের পাশাপাশি দেশের ফ্রিল্যান্সিং খাতের উন্নয়ন ও সমৃদ্ধ করতে এগিয়ে এসেছে প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ইশিখন.কম। সারাদেশের প্রত্যন্ত অঞ্চলের তরুণদের জন্য অনলাইনে ৩ থেকে ৫ মাসব্যাপী বিনামুল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিবে এই প্রতিষ্ঠানটি। 

এই বিষয়ে ইশিখন.কমের প্রধান নির্বাহী ইব্রাহিম আকবর জানান, এই প্রশিক্ষণের আওতায় দেশের যেকোন জেলা থেকে মধ্য ও উচ্চ শিক্ষিত তরুণরা ঘরে বসেই দেশের সেরা ফ্রিল্যান্সারদের কাছ থেকে ফ্রিল্যান্সিং তথা অনলাইন আয় বিষয়ক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। এতে চাকরিজীবি ও গৃহিনীদের জন্যও থাকছে সন্ধ্যাকালীন ও রাত্রীকালীন প্রশিক্ষণের বিশেষ ব্যবস্থা।

তিনি জানান, বিগত ২ বছর যাবৎ ৩ হাজার শিক্ষার্থীকে ইশিখন.কম অনলাইন আয় বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছেন। তাদের অনেকেই বর্তমানে বিভিন্ন মার্কেটপ্লেসগুলো সফলতার সাথে কাজ করছেন। গত বছর ইশিখন.কম এই ফ্রি কোর্সের আওতায় ফ্রিল্যান্সিং ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ১৫ হাজার টাকার অধিক মুল্যের ৩০ টি কোর্সে সর্বমোট ১০০০ শিক্ষার্থীকে বিনামুল্যে অংশ নেওয়ার সুযোগ দেয়। অন্যান্য বছর পরীক্ষার মাধ্যমে উর্ত্তীণ হওয়ার প্রয়োজন থাকলেও এ বছর পরীক্ষা ছাড়াই আগে আসলে আগে পাবেন ভিত্তিতে প্রথম ২০০০ জন শিক্ষার্থীকে এই প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। এতে প্রশিক্ষণার্থীগণ ফ্রিল্যান্সিং তথা অনলাইন আয়ের জনপ্রিয় ১০ টি কোর্সের যেকোনটিতে অংশ নেওয়ার সুযোগ থাকবে। প্রতি বছরের ন্যায় এবারো ৩৫০ টাকা আবেদন ফি প্রযোজ্য।

তিনি আও বলেন, এ বছরে শিক্ষার্থীদের জন্য আমরা অনলাইন ভ্যারিফাই সার্টিফিকেট, বৃত্তি ও বিভিন্ন কম্পানিতে চাকরির সুযোগের ব্যবস্থা রেখেছি। কোর্সে অংশ নেওয়া ৮০% এর উপর মার্কস পাওয়া প্রথম ৫০ জনকে এককালীন ১৫০০০ টাকার বৃত্তি প্রদান করা হবে বলেও জানান তিনি। 

আবেদনের বিষয়ে ইব্রাহিম আকবর বলেন, যারা পড়াশুনার পাশাপাশি পার্টটাইম কিছু করে পড়াশুনা চালিয়ে নিতে চান, শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন এইচএসসি। যাদের একটি ইন্টারনেট সংযুক্ত কম্পিউটার আছে এবং কম্পিউটারের বেসিক যেমন কম্পিউটারে ফেসবুক ব্যবহার করতে পারেন, নিজে নিজে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন। তারা আগামী ১০ জুলাইয়ের মধ্যে আমাদের এই অনলাইন কোর্সে আবেদন করতে পারবেন। এছাড়াও কেউ চাইলে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

প্রিয় টেক/মিজান

জনপ্রিয়
আরো পড়ুন