যে কারণে যৌনতায় আগ্রহ হারাচ্ছে তরুণরা

কেন তরুণরা তাদের আগ্রহ হারিয়ে ফেলছে? এ প্রশ্নের উত্তর খুঁজতে কিছুদিন আগে একটি গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

তাশফিন ত্রপা
সহ-সম্পাদক
১২ জুন ২০১৮, সময় - ১৮:২২

প্রতীকী ছবিটি সংগৃহীত।

(প্রিয়.কম) বেশিরভাগ মানুষের কাছেই যৌনতা একটি আগ্রহের জায়গা হলেও বিভিন্ন সময়ের বেশ কিছু গবেষণার ফলাফলে দেখা যায় সময়ের সঙ্গে-সঙ্গে যৌনতার প্রতি আগ্রহ হারাচ্ছে এ প্রজন্মের তরুণরা। কেন তরুণরা তাদের আগ্রহ হারিয়ে ফেলছে? এ প্রশ্নের উত্তর খুঁজতে কিছুদিন আগে একটি গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়, ওই গবেষণায় উঠে আসে এ বিষয়টির বেশ কয়েকটি কারণ।

দ্য ডিপার্টমেন্ট ফর এডুকেশন অব ইউনিভার্সিটি কলেজ লন্ডন স্টাডিসের ওই গবেষণার ফলাফলের বেশ কিছু কারণের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য কারণ তুলে ধরা হয়েছে। তাদের সেই গবেষণায় দেখা যায়, এখনকার ছেলে-মেয়েদের শারীরিক সম্পর্ক নিয়ে তেমন একটা তাড়াহুড়া করতে দেখা যায় না। শারীরিক সম্পর্কে জড়ানোর আগে তারা অনেক বেশি সময় নিতে পছন্দ করেন।

১৪ বছরের কাছাকাছি বয়স থেকেই এই প্রজন্মের ছেলে-মেয়েরা যৌনতা বিষয়ক বিভিন্ন শিক্ষা নিতে শুরু করেন। ওই গবেষণার ফলাফলে আরও দেখা যায়, সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর অতিরিক্ত চাপের কারণে তরুণরা সঙ্গীর সঙ্গে একান্ত ব্যক্তিগত ও অন্তরঙ্গ সময় কাটানো থেকে নিজেদের দূরে রাখতে চায়। কারণ তারা টুইটার বা ইনস্টাগ্রামের মতো মাধ্যমগুলোতে এ বিষয়গুলো নিয়ে মুখোমুখি হতে ভয় পান।

বিশেষজ্ঞের মতে, অত্যধিক যৌনতার মধ্যে বেড়ে উঠার কারণেও তরুণ প্রজন্মের মধ্যে এই বিষয়ে অনাগ্রহতা দেখা দেয়। আবার যারা অতিরিক্ত মাত্রায় পর্নগ্রাফি, নীল ছবি কিংবা এ ধরনের বিষয়গুলো নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বেশি আনাগোনা করেন, তাদের মধ্যেও যৌনহীনতা দেখা দেয়। তখন তারা পর্দায় প্রদর্শিত অতিরঞ্জিত মানুষের শরীরের সঙ্গে নিজের শরীরের তুলনা করতে শুরু করেন। তাই তাদের মধ্যে নিজের শরীর নিয়ে তৈরি হয় হীনমন্যতা। সঙ্গীর কাছে প্রত্যাখ্যান হওয়ার ভয় আঁকড়ে ধরে তাদের।

প্রিয় জটিল/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
জনপ্রিয়
আরো পড়ুন